তৃতীয় ধাপে ‘মজবুত’ ঘর পাবে গৃহহীনেরা

ঢাকা টাইমস প্রকাশিত: ৩১ মার্চ ২০২২, ০৯:১৬

প্রধানমন্ত্রীর উপহারের ঘর আরও মজবুত এবং দীর্ঘস্থায়ী করে তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। এ জন্য খরচ আগের চেয়ে বাড়ানো হয়েছে বলে জানা গেছে। তৃতীয় ধাপে ৬৫ হাজার ৪৭৪ পরিবারের জন্য ঘর তৈরি করা হচ্ছে, যা ঈদুল ফিতরের পর থেকে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হবে।


প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও) সূত্রে তথ্য জানা গেছে।


সরকারের আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় প্রথম ও দ্বিতীয় ধাপে এক লাখ ১৭ হাজার ৩২৯টি বাড়ি দেওয়া হয়েছে। প্রকল্প পরিচালক আবু ছালেহ মো. ফেরদৌস খান এ তথ্য জানিয়েছেন।


নতুন মহজবুত ঘরের বিষয়ে প্রকল্প পরিচালক জানান, ৬৫ হাজার ৪৭৪টি বাড়ির নির্মাণ কাজ চলছে। তিনিন বলেন, ‘আমরা এবার বাজেট বাড়িয়ে করছি, যাতে বাড়িগুলো মজবুত ও দীর্ঘস্থায়ী হয়।’


জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষে সারা দেশের ভূমিহীন ও গৃহহীন আট লাখ ৮৫ হাজার ৬২২টি পরিবারের তালিকা করে তাদের জমিসহ এসব ঘর উপহার দিচ্ছেন প্রধানমন্ত্রী। দুই শতক জমির স্বত্বসহ সেমিপাকা ঘর করে দেওয়া হয়। সঙ্গে রয়েছে রান্নাঘর ও টয়লেট। বাড়ির আঙ্গিনায় হাঁস মুরগি পালন এবং শাক সবজি চাষেরও জায়গা রাখা হচ্ছে।


প্রকেল্পর প্রথম দুই ধাপে বেশ কিছু ত্রুটি পেয়েছে সরকার। কয়েকটি স্থানে ঘর ভেঙে পড়ে, কোথাও দেয়াল ফেটে যায়, ঘর দেবে যায়। এবার ওই সমস্যাগুলো কাটিয়ে বাড়ি নির্মাণ করা হচ্ছে। অবকাঠামোতে পরিবর্তন এসেছে। এবার প্রতিটি বাড়ির নির্মাণ খরচও আগের চেয়ে ৬৯ হাজার টাকা বেড়েছে। তৃতীয় ধাপে বাড়ি প্রতি বরাদ্দ দেওয়া হয়েছে দুই লাখ ৬৯ হাজার টাকা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us