স্বাধীনতা ও প্রশান্তির সবুজ

আজকের পত্রিকা প্রকাশিত: ২৬ মার্চ ২০২২, ১২:০৯

গত অর্ধশত বছরে স্বাধীনতার অর্থ বহুমাত্রিক ও গভীর হয়েছে। স্বাধীনতা দিবস উদযাপনের মাত্রাও হয়েছে বৈচিত্র্যময়। সেই উদ্‌যাপনে অনেক অনুষঙ্গের মতো গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে ফ্যাশন। বিশেষ দিন উদযাপনে বিশেষ রঙের বা ধরনের পোশাক পরার ধারা এখন বহমান সব বয়সী মানুষের মধ্য়ে। 


পোশাকের রং


যদি প্রশ্ন করা হয় স্বাধীনতা দিবসে কোন রঙের পোশাক পরবেন? নির্দ্বিধায় বলে উঠবেন, লাল ও সবুজের মিলমিশ। লাল-সবুজ যে দেশের পতাকার রং সেখানে স্বাধীনতা দিবসে এমন রঙের পোশাক গায়ে জড়ানো জুতসই বটে। খুব মিলিয়ে পোশাক পরতে যাঁরা অতটা অভ্যস্থ নন, তাঁরাও হয় লাল, নয় শুধু সবুজ পরেই বেরিয়ে পড়েন এই দিনটিতে।


বাংলা দিনপঞ্জির হিসাবে এখন চৈত্র মাস চলছে। আমরা পার করছি দাবদাহে তেতে ওঠা দিন। হাওয়ায় যেন আগুনের ফুলকি। দরদর করে ঘামছে শরীর। ফলে পরেও আরাম পাওয়া যায় এবং চোখেরও প্রশান্তি হয় এমন রংই তো বেছে নেওয়া হবে এ সময়। একটু খেয়াল করলে দেখা যাবে, এবারের স্বাধীনতা দিবসের আয়োজনে পোশাকের জমিনে পতাকার সবুজের বাইরেও বিভিন্ন শেডের সবুজ রং কাপড়ে ব্যবহার করা হয়েছে। টি-গ্রিন, লাইট গ্রিন, মিন্ট গ্রিন, লাইম গ্রিন, শিন গ্রিন, ফরেস্ট গ্রিন, ডার্ক গ্রিনসহ আরও অনেক ধরনের সবুজ রং দিয়ে শাড়ি, সালোয়ার-কামিজ, কুর্তি, পাঞ্জাবি তৈরি করেছে ফ্যাশন হাউসগুলো।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us