ইসলামী মূল্যবোধ ও স্বাধীনতা

কালের কণ্ঠ প্রকাশিত: ২৬ মার্চ ২০২২, ০৪:৩১

ইসলামী শিক্ষা মানুষের চিন্তাভাবনায় যে মৌলিক পরিবর্তন আসে, তা হলো স্বাধীনতার চিন্তা। স্বাধীনতার এ ধারণা পশ্চিমাদের তৈরি ‘স্বাধীনতাপূর্ব ধারণা’র অনুরূপ নয়, যা সমগ্র জীবনের পরিবর্তে শুধু ধর্মীয় ও চারিত্রিক বিষয়ে সীমাবদ্ধ। ইসলামে স্বাধীনতার ধারণা এক আল্লাহর নিঃশর্ত দাসত্বের সঙ্গে সম্পৃক্ত। মূলত এক আল্লাহর দাসত্বের মাধ্যমে মুমিন পৃথিবীর অন্য সব দাসত্ব থেকে মুক্ত হয়ে যায়।


এমনকি সে জীবন, সম্মান-খ্যাতি, ধন-সম্পদের মোহ থেকে স্বাধীন হয়ে যায় এবং নিজের ইচ্ছা ও প্রবৃত্তিকে আল্লাহর ইচ্ছাধীন করে দেয়। মানুষের কাছে সবচেয়ে প্রিয় ‘জীবন’ মুমিনের দৃষ্টিতে আল্লাহ প্রদত্ত আমানত। এ জন্য আল্লাহর ইচ্ছানুযায়ী জীবন যাপন করা এবং তাঁর সন্তুষ্টির জন্য জীবন উৎসর্গ করা তার কাছে সম্মান ও সৌভাগ্যের বিষয়।


জীবনদানের প্রতিদান : ইসলাম কল্যাণের পথে জীবন দান করার উত্তম প্রতিদান ও পুরস্কার ঘোষণা করেছে। যে ব্যক্তি নিজেকে রক্ষা করতে, নিজের পরিবারকে রক্ষা করতে এবং নিজের দেশ ও জাতিকে রক্ষা করতে জীবন দেয় ইসলাম তাকেও শহীদের মর্যাদা দিয়েছেন। সাঈদ বিন জায়েদ (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি নিজের সম্পদ রক্ষার্থে যুদ্ধ করে মারা যায় সে শহীদ; যে ব্যক্তি তার পরিবারের লোকদের রক্ষা করতে গিয়ে মারা যায় সে শহীদ; যে ব্যক্তি তার দ্বিন রক্ষা করার জন্য নিহত হয় সে শহীদ; যে নিজ প্রাণ রক্ষা করতে গিয়ে নিহত হয় সে শহীদ। ’ (সুনানে নাসায়ি, হাদিস : ৪০৯৫)

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us