সেনা সমর্থন হারানো ইমরান খানের বিদায় ঘণ্টা!

জাগো নিউজ ২৪ মোস্তফা হোসেইন প্রকাশিত: ২২ মার্চ ২০২২, ০৯:৩২

পাকিস্তান সেনাবাহিনী তাদের প্রধানমন্ত্রী ইমরান খানকে বলে দিয়েছে, ওআইসি সম্মেলনের পর আপনি ক্ষমতা ছেড়ে দেবেন। এদিকে ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা ভোটের জন্য স্পিকার সংসদের বিশেষ অধিবেশন আহ্বান করেছেন ২৫ মার্চ।


সংসদ সদস্যদের আস্থা অর্জন করে ক্ষমতায় টিকে থাকার তেমন সম্ভাবনা নেই ইমরান খানের সামনে। কারণ তার দল নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করেনি। অন্যদিকে তার দলের ভিতরেও বিদ্রোহের আলামত স্পষ্ট। বলার অপেক্ষা রাখে না সেনাবাহিনীর ছায়াচ্যুত হয়ে গেছে ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)।


শুধু জেনারেল বাজওয়া নয় সেনাবাহিনীর শীর্ষস্থানীয় কর্মকর্তা লেফটেন্যান্ট জেনারেল নাদিম আঞ্জুমসহ চার সামরিক কর্মকর্তা ইমরান খানের সঙ্গে সাক্ষাতের পর স্পষ্ট জানিয়ে দিয়েছেন, ইমরান খানকে টিকিয়ে রাখার কোনো পথই আর খোলা নেই। তার মানে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ এতদিন যে চেষ্টা করে আসছিল সবই ভেস্তে গেলো।


তারা মনে করেছিলে সাবেক সেনাপ্রধান রাহিল শরিফ বাজওয়াকে হয়তো আস্থায় আনতে পারবেন। কিন্তু চার সেনা কর্মকর্তার সিদ্ধান্ত প্রকাশ হওয়ার পর প্রতীয়মান হচ্ছে- ইমরান খানের সামনে আত্মরক্ষার পথ রুদ্ধ হয়ে গেছে। সেনাবাহিনী মনে করেছে, ওআইসি সম্মেলন বিঘ্নিত হলে তাদেরও সুনাম ক্ষুণ্ণ হবে, তাই এটুকু সময় তাকে দেওয়া যায়। অর্থাৎ এই মার্চ মাসই হচ্ছে ইমরান খানের প্রধানমন্ত্রিত্বের শেষ মাস। আর পাকিস্তানের রাজনৈতিক ইতিহাসের ধারাবাহিকতায় তার রাজনৈতিক জীবনেরও ইতি ঘটবে কি না তাও বলা যাচ্ছে না।


সেনা কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করার মাধ্যমে ইমরান খান চেষ্টা করেছেন তাদের সুনজরে আসার জন্য। বাস্তবতা হচ্ছে সেনা কর্মকর্তারা আগেই সিদ্ধান্ত চূড়ান্ত করে রেখেছেন এমনটা মনে করা যায় তাদের বক্তব্য থেকে। আগেও যেমন কোনো একটা ইস্যুকে সামনে এনে নির্বাচিত সরকার প্রধানকে ক্ষমতাচ্যুত করা হয়েছে, এবারও যে তার ব্যতিক্রম হয়নি তা বলা যায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us