সুবিধার জিডিপি দিয়ে মানুষের দুর্ভোগ-দুর্দশা লাঘব হবে না

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ১৮ মার্চ ২০২২, ২০:২৫

জাতীয় বাজেটে আর্থসামাজিক বৈষম্য হ্রাস ও প্রকৃত মানবউন্নয়নকে গুরুত্ব না দেওয়ায় দারিদ্র্য হার হ্রাসে জমি, জলা, জনসংখ্যা এমনকি শিক্ষাও উল্লেখযোগ্য ভূমি রাখতে পারছে না।


‘বিকল্প বাজেট প্রস্তাবনা ২০২২-২৩ প্রস্তুতি আলোচনা: বরিশাল অঞ্চলের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়’ শীর্ষক সভায় বক্তারা এসব কথা বলেন। শুক্রবার (১৮ মার্চ) বাংলাদেশ অর্থনীতি সমিতি ভার্চুয়ালি এ সভার আয়োজন করে।



৮৩ দশমিক ৫ শতাংশ স্বাক্ষরতার হার নিয়েও বরিশাল বিভাগ দারিদ্র্য হ্রাসের ধারা অব্যাহত না রাখতে পারার পেছনে নীতি-নির্ধারকদের অদূরদর্শিতা ও অসম বাজেট বরাদ্দই দায়ী বলে মন্তব্য করেন বক্তারা।


বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি অধ্যাপক ড. আবুল বারকাতের সভাপতিত্বে বাজেট প্রণয়নবিষয়ক মতবিনিময় সভায় স্থানীয় কলেজ-বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, শিক্ষাবিদ, আইনজ্ঞ, কৃষকনেতা, মানবাধিকার বিশেষজ্ঞ, উন্নয়ন ও সাংস্কৃতিককর্মী, ব্যবসায়ী ও সাংবাদিক প্রতিনিধি আঞ্চলিক সমস্যা ও সম্ভাবনার আলোকে জাতীয় বাজেটে অন্তর্ভুক্তির জন্য তাদের বিভিন্ন দাবি-দাওয়ার কথা তুলে ধরেন।


অধ্যাপক আবুল বারকাত বলেন, জাতীয় বাজেটের কাঠামো দারিদ্র্য-বৈষম্য নিরসন, প্রকৃতি-পরিচর্যা, উৎপাদন ও উৎপাদনশীলতা বৃদ্ধি, শিল্প-কৃষি-কর্মসংস্থান-মানবসম্পদ-মানবপুঁজি সৃষ্টি ও প্রযুক্তি বিকাশমুখী না হলে শোভন-সমৃদ্ধ বাংলাদেশ প্রতিষ্ঠা স্বপ্নই থেকে যাবে।


তিনি বলেন, ভুল-ভ্রান্ত জিডিপি ভিত্তির ওপর দাঁড়িয়ে উচ্চপ্রবৃদ্ধির নামে যে ‘সুবিধার জিডিপি’ প্রতিষ্ঠা করা হচ্ছে, তাতে আর যা-ই হোক দেশের সংখ্যাগরিষ্ঠ মানুষের দুর্ভোগ-দুর্দশা কোনোভাবেই লাঘব হবে না। এ কারণেই জাতীয় বাজেট ঘোষণার সময় হলে সাধারণ মানুষের মুখ ভার হয়ে আসে, দৈনন্দিন জীবনের অংক মেলাতে গিয়ে তারা চোখে অন্ধকার দেখে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us