নারীরা যে ৬ রোগকে অবহেলা করে

কালের কণ্ঠ প্রকাশিত: ০৯ মার্চ ২০২২, ১২:৩৫

নারীরা অনেক সময় বেশ কিছু শারীরিক সমস্যা নিয়ে মুখ খুলতে চায় না। কিন্তু ওই সমস্যা পরে ভীতির কারণ হয়ে দাঁড়ায়। এই নিয়ে খ্যাতনমা লেখক হ্যারিট বিচার স্টো বলেন, ‘একজন নারীর শরীর হলো তার মূলধন। ’  কিন্তু অনেক সময় নানা কারণে আমরা এই শরীরকে অবহেলা করে থাকি।


কিন্তু সমস্যার শুরুতে চিকিৎসা নিলে তা মারাত্মক পরিস্থিতি ধারণ করার সুযোগ পাবে না। নারীদের শারীরিক বেশ কিছু সমস্যা আছে যা সচরাচর এড়িয়ে যাওয়া হয়। চলুন সেগুলো জেনে নেওয়া যাক।


যৌন মিলনে ব্যথা: অনেক নারী যৌন মিলনের সময় ব্যথা পেলেও তা মুখ ফুটে বলতে পারে না। কিন্তু এই ব্যথা হতে পারে এন্ড্রিমেট্রিওসিসের অন্যতম কারণ।  এছাড়া পেলভিক ইনফ্ল্যামেটরি ডিজিসের জন্যও  এমন হতে পারে। আবার ভ্যাজাইনার শুষ্কতা অর্থাৎ পর্যাপ্ত পরিমাণ লুবিক্রেশন না থাকার কারণে এমন হতে পারে।


অনিয়মিত মাসিক: প্রতি ২১ থেকে ৩৫ দিন পর পর মেয়েদের মাসিক হয়। তবে থাইরয়েড, ফাইব্রয়েডের কারণে দেরিতে মাসিক বা হেভি ফ্লো হতে পারে।  এ বিষয়গুলোকে গুরুত্ব সহকারে নেওয়া উচিত। কারণ এ থেকে পরবর্তিতে সার্ভিকাল বা জরায়ু ক্যান্সার পর্যন্ত হতে পারে।


স্তনে পরিবর্তন: স্তনে যদি কোন লাম্পস দেখা দেয় তবে তা অবশ্যই গুরুত্ব দিতে হবে। কারণ লাম্পস হতে পারে ক্যান্সারের কারণ। বেশিরভাগ ব্রেস্ট ক্যান্সার নারীদের অসচেতনা বশত হয়। এজন্য প্রতিদিনিই উচিত ব্রেস্ট পরীক্ষা করে দেখা। এতে করে কোন সমস্যা মনে হলেও শুরুতে চিকিৎসা করে সুস্থ হওয়া সম্ভব।


অস্বাভাবিক ওজন কমা ও বাড়া: ওজন কমা প্রায় সবার কাছে  আনন্দের কারণ। কিন্তু হুট করে ওজন কমে যাওয়া ক্যান্সার বা থাইরয়েডের কারণ হতে পারে। এছাড়া থাইরয়েড বা পলিস্টিক ওভারিয়ান সিন্ড্রোমের কারণে ওজন বেড়েও যেতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us