You have reached your daily news limit

Please log in to continue


পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্তির রায় উপেক্ষিত

একাত্তরের অগ্নিঝরা ৭ মার্চে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঐতিহাসিক রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) সমবেত জনসমুদ্রে দিয়েছিলেন এক ঐতিহাসিক ভাষণ। মুক্তিযুদ্ধের আকাঙ্ক্ষায় জাতিকে সুসজ্জিত করেছিল তার এ ভাষণ। এ ভাষণকে তরুণ প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিতে গত বছরের ২১ সেপ্টেম্বর দেশের সব পাঠ্যপুস্তকে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ অন্তর্ভুক্ত করতে রায় দেন হাইকোর্ট।

রায়ে পাঠ্যসূচিতে ভাষণ অন্তর্ভুক্তির বিষয়ে বিশেষজ্ঞদের নিয়ে একটি কমিটি গঠন করতে শিক্ষা মন্ত্রণালয়কে নির্দেশ দেওয়া হয়। এ ছাড়া এই রায় বাস্তবায়নের বিষয়ে তিন মাসের মধ্যে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কাছে অগ্রগতি প্রতিবেদন দিতেও শিক্ষা মন্ত্রণালয়ে নির্দেশ দেওয়া হয়। কিন্তু রায়ের ছয় মাস পেরিয়ে গেলেও এখনও কোনো প্রতিবেদন দেয়নি শিক্ষা মন্ত্রণালয়।

গতকাল রোববার সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল কার্যালয়, সুপ্রিম কোর্টের অতিরিক্ত রেজিস্ট্রারের দপ্তরে খোঁজ নিয়েও এই তথ্য পাওয়া গেছে।

এ বিষয়ে জানতে চাইলে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম বলেন, 'এখনও কিছু করা হয়নি। হাইকোর্টের অনেক রায় ফেলে রাখা হয়। ভালো জিনিস মনে করিয়ে দিয়েছেন। অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। দ্রুততম সময়ের মধ্যে এ বিষয়ে পদক্ষেপ নেওয়া হবে।'

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন