ভাষাসৈনিকদের পূর্ণাঙ্গ তালিকা হচ্ছে না কেন?

ঢাকা পোষ্ট শাওন মাহমুদ প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০২২, ১২:১৭

একুশের চেতনার দ্রোহের দাবানল ক্রমাগত জ্বলতে থাকা অগ্নিশিখা ছড়াতে থাকে। তখনকার পূর্ব বাংলায় আলোকিত ঝড়ে রূপান্তরিত হয়েছিল একাত্তরের মুক্তিযুদ্ধ। স্বাধীনতাকামী বাঙালিদের জন্য ভাষা আন্দোলনই তৈরি করেছিল শক্তিশালী প্রেক্ষাপট। আমাদের মুক্তির সংগ্রাম শুরুই হয়েছিল ভাষা আন্দোলনের হাত ধরে। 


ভাষা আন্দোলন আমাদের রাজনৈতিক এবং সাংস্কৃতিক আন্দোলনের প্রথম পাঠ, প্রথম লড়াই। ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি ভাষা আন্দোলনে সৃষ্ট বাঙালি জাতীয়তাবাদের পরিণতি সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ রাষ্ট্রের উদ্ভব। বাংলাদেশ দক্ষিণ এশিয়ার প্রথম জাতিরাষ্ট্র। যে রাষ্ট্রের ভিত্তিপ্রস্তর স্থাপিত হয়েছিল ভাষার জন্য লড়াই করে। 


বাংলা ভাষা আন্দোলন ছিল ১৯৪৭ থেকে ১৯৫৬ পর্যন্ত তৎকালীন পূর্ব বাংলায় (বর্তমান বাংলাদেশে) সংঘটিত একটি সাংস্কৃতিক ও রাজনৈতিক আন্দোলন। মায়ের ভাষা একটি মৌলিক অধিকার। এই ভাষা নিজ পরিচয় বহন করে। ঠিক সে কারণেই বাংলা ভাষাকে রক্ষা করার জন্য আন্দোলনের জোরালো দাবি উঠে এসেছিল গণমানুষের মাঝে।


১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারিতে নিজ ভাষা রক্ষা করার আন্দোলন চূড়ান্ত রূপ ধারণ করেছিল। যদিও এই লড়াইয়ের বীজ ১৯৪৭ সাল পরবর্তী সময় থেকেই মানুষের মাঝে রোপিত হয়ে আসছিল। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us