You have reached your daily news limit

Please log in to continue


বায়ুদূষণ আর বৈরী আবহাওয়ার মধ্যেই বসবাস নগরবাসীর

শৈত্যপ্রবাহ এখন আর কোনও এলাকায় নেই। গত কয়েকদিনে তাপমাত্রা কিছুটা বাড়লেও আজ বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) সকাল থেকেই আকাশের মুখ গোমড়া। আবহাওয়াবিদরা বলছেন, পশ্চিমা লঘুচাপের প্রভাবে আকাশ মেঘলা, বৃষ্টির আশংকা আছে। এদিকে, বায়ুদূষণ বিশেষজ্ঞরা বলছেন, দূষণের কারণেও আবহাওয়া এমন হয়ে আছে।

আবহাওয়াবিদ শাহিনুল ইসলাম বলেন, পশ্চিমা লঘুচাপের প্রভাবে আকাশ মেঘলা। দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হচ্ছে গুড়ি গুড়ি। এমন বৃষ্টি হচ্ছে ঢাকার কোনও কোনও জায়গায়। এই আবহাওয়া বিকাল পর্যন্ত একই রকম থাকতে পারে। এরপর আকাশ পরিষ্কার হলে তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি কমে যেতে পারে। তাছাড়া, ১২ ফেব্রুয়ারির পর আরও একটি শৈত্যপ্রবাহের শংকা রয়েছে।

বায়ুদূষণ বিশেষজ্ঞ মো. কামরুজ্জামান মজুমদার বলেন, সরকার কোনও উদ্যোগ না নিলে এই পরিস্থিতির উন্নতির কোনও সম্ভাবনা নেই। গত ১৫ দিনের কোনও না কোনও সময় বায়ুদূষণের মাত্রার শীর্ষ অবস্থানে ছিল ঢাকা। আগামী দিনিগুলোতেও থাকবে এমনই। তবে আবহাওয়ার কারণ বৃষ্টি হলে প্রাকৃতিকভাবেই দূষণ কিছুটা কমে আসে। কিন্তু যে পরিমাণ বৃষ্টি আসলেই দূষণ কমাতে দরকার তা এই মৌসুমে হয় না। সাধারণত বর্ষাকালে কম হবার কথা কিন্তু তা গতবছরের বৃষ্টিতেও কমেনি। ফলে কার্যকর উদ্যোগ দরকার।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন