ব্যাংকে 'শর্ষের ভূত', তথ্য হাতিয়ে জালিয়াতির ছক

সমকাল প্রকাশিত: ৩০ জানুয়ারি ২০২২, ১১:৩৭

ব্যাংকের যে কোনো হিসাবধারীর লেনদেনের তথ্য গোপন রাখার বাধ্যবাধকতা রয়েছে কর্তৃপক্ষের। হিসাবধারী ছাড়া অন্য কাউকে তার অ্যাকাউন্টের কোনো তথ্য জানানো হয় না। কারণ, তাতে জালিয়াতির ঝুঁকি বাড়ে। কিন্তু অনলাইন ব্যাংকিয়ের জন্য প্রাপ্ত ক্ষমতার অসৎ ব্যবহারের মাধ্যমে একজন ব্যাংক কর্মকর্তা ডাচ্‌-বাংলা ব্যাংকের সার্ভার থেকে দুটি শাখার কয়েকশ হিসাবধারীর নথির তথ্য হাতিয়ে নিয়েছেন। কার হিসাব নম্বরে কত টাকা লেনদেন হচ্ছে, কী পরিমাণ টাকা জমা আছে- সেটা নিশ্চিত হতে ওই ব্যাংক কর্মকর্তার নেতৃত্বে একটি চক্র টানা দু'দিন এই অপকর্ম করে। তাদের পরিকল্পনা ছিল, রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট (আরটিজিএস) ব্যবস্থা ব্যবহার করে কিছু হিসাব নম্বর থেকে অর্থ নিজেদের হিসাব নম্বরে স্থানান্তর করা। এভাবে বড় বড় শিল্প প্রতিষ্ঠান ও ব্যবসায়ীদের অর্থ হাতিয়ে নেওয়ার ছক কষেছিলেন তারা।


গত বৃহস্পতিবার ডাচ্‌-বাংলা ব্যাংকের কারওয়ান বাজার শাখার কর্মকর্তা জাকির হোসেন তার ৯ সহযোগীসহ গ্রেপ্তার হওয়ার পর ব্যাংকিং খাতের এই জালিয়াতির বিষয়টি সামনে এসেছে। গ্রেপ্তার ব্যক্তিদের দু'দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করছে ভাটারা থানা পুলিশ।


তদন্ত-সংশ্নিষ্ট কর্মকর্তারা জানান, চারটি ধাপে ভাগ হয়ে তিন মাস ধরে এই চক্রের সদস্যরা কাজ করছিল। প্রথম 'কাজ' হিসেবে তারা ইউনাইটেড হাসপাতাল এবং ওয়ালটন গ্রুপের অ্যাকাউন্ট থেকে ১৮ কোটি ৫০ লাখ টাকা আরজিএসের মাধ্যমে প্রায় সরিয়েই ফেলছিল। কিন্তু ব্যাংক ম্যানেজারের দক্ষতার কারণে তারা ধরা পড়ে যায়। আরটিজিএস ব্যবহার করে অর্থ হাতানোর এমন ছক দেশে ব্যাংকিং লেনদেন নিয়ে নতুন উদ্বেগের জন্ম দিল।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us