করোনাকালে সুস্থ থাকতে ভরসা রাখুন ৪ খাবারে

ঢাকা টাইমস প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২২, ০৯:৫৮

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বিশ্বজুড়ে মহামারি আকার ধারণ করেছে। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত দেশের সংখ্যা। করোনাকালে সুস্থ দেহ-মনের জন্যে প্রয়োজন একটি জোরদার ইমিউন সিস্টেম বা রোগ প্রতিরোধ ব্যবস্থা। আর এই দেহ প্রতিরক্ষা ব্যবস্থাকে শক্তিশালী করে তুলতে চাই আমাদের খাদ্যের সচেতনতা।


দৈনন্দিন খাওয়ার ক্ষেত্রে নিতান্তই ছোট ছোট কিছু পদক্ষেপ আমাদের রোগ প্রতিরোধ ব্যবস্থাকে করে তুলতে পারে অধিকতর কার্যকরী। ভাইরাসের বিরুদ্ধে মূল লড়াই করে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বা ইমিউন সিস্টেম। এই ইমিউন সিস্টেম শক্তিশালী থাকলে বাইরের ভাইরাস ব্যাকটেরিয়া কিছু করতে পারে না।


চলমান করোনাভাইরাসের আক্রমণে শারীরিক উপসর্গগুলো তুলনামূলকভাবে কম সক্রিয়। কিন্তু অনেক বেশি সংক্রামক। করো থেকে সেরে ওঠার পরেও শারীরিক সমস্যাগুলো দীর্ঘমেয়াদী হচ্ছে। বিশেষজ্ঞরা যাকে ‘লং কোভিড’বলে চিহ্নিত করেছেন।


করোনা থেকে ভালো হওয়ার পরও বিভিন্ন শারীরিক উপসর্গ দেখা দিচ্ছে এবং সেগুলো থাকছেও অনেক দিন। করোনা এবং এই দীর্ঘ করোনাভাইরাসের উপসর্গগুলোর মধ্যে সাদৃশ্যগত মিল থাকায় অনেকেই এই দুটিকে একসঙ্গে গুলিয়ে ফেলছেন। ফলে জটিলতা বাড়ছে। লং কোভিড প্রতিরোধ করতে এবং নিজেকে ভিতর থেকে সুস্থ রাখতে ভরসা রাখুন এই চারটি খাবার।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us