দিনটি আজ চকলেট কেকের

প্রথম আলো প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২২, ০৮:০৪

ছোট্ট শিশু থেকে বৃদ্ধ—চকলেট কার না পছন্দ। আর হালের দিনগুলোতে জন্মদিন পালন থেকে শুরু করে যেকোনো উদ্‌যাপনে কেক যেন চাই–ই চাই। এ দুয়ে মিলেমিশে যখন সামনে হাজির হয় চকলেট কেক, তখন জিবে জল না এসে পারে? মজার বিষয় হলো, চকলেট কেক একেবারে আলাদাভাবে উপভোগের জন্য পুরো একটি দিনই রয়েছে। চকলেট কেক দিবস। আজ ২৭ জানুয়ারি দিবসটি উদ্‌যাপন করেন চকলেট কেকপ্রেমীরা।


বছরজুড়ে নানা দিবসের ভিড়ে চকলেট কেক নিয়ে আলাদা একটি দিন রয়েছে, তা শুনে হয়তো অনেকের চোখই কপালে উঠবে। এর কারণও আছে। বাংলাদেশসহ এ অঞ্চলের দেশগুলোতে চকলেট কেক দিবস পালনের তেমন একটা চল নেই। তবে ইউরোপ-আমেরিকার দেশগুলোতে কিন্তু ব্যাপক পরিচিতি রয়েছে দিবসটির। বিশেষ করে যুক্তরাষ্ট্রে চকলেট কেক দিবস ঘটা করে উদ্‌যাপন করা হয়।


কথা হচ্ছে যখন চকলেট কেক নিয়ে, তখন এর ইতিহাসটা একটু ঘেঁটে নেওয়া যাক। ফিরে যাই কয়েক শ বছর পেছনে। মার্কিন সাপ্তাহিক পত্রিকা ডোভার পোস্ট বলছে, চকলেট কেকের জন্ম ১৭৬৫ সালে। সে বছর একজন চকলেট প্রস্তুতকারীর সঙ্গে হাত মিলিয়ে ঘন চকলেট সিরাপ তৈরি করেন জেমস বেকার নামের এক চিকিত্সক। ওই সিরাপ ছাঁচে ফেলে কেকের রূপ দেন তাঁরা। উদ্দেশ্য ছিল ভবিষ্যতে তা থেকে পানীয় বানানো। সেটিকেই বলা হচ্ছে প্রথম চকলেট কেক।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us