ইতিহাস কথা কয়

চ্যানেল আই রণেশ মৈত্র প্রকাশিত: ০৯ জানুয়ারি ২০২২, ১২:২০

এ কথা ভুলবার নয় যে ৭ মার্চ এবং ২৬ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান বাংলার জনগণকে “যার যা আছে – তাই নিয়ে শত্রুর বিরুদ্ধে ঝাঁপিয়ে” পড়ার জন্য উদাত্ত আহবান জানিয়েছিলেন। সত্য এ কথাও যে ২৫ মার্চ রাত গভীরে ৩২ নং ধানমন্ডি, ঢাকা থেকে পাকিস্তানী বর্বর সৈন্যরা গ্রেপ্তার করে নিয়ে যায় বাঙালির প্রাণের নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানকে, আটকে রাখে পশ্চিম পাকিস্তানী কারাগারে।


এই ঘটনাটি গোপন রাখা হয়েছিল যেমন গোপন রাখা হয়েছিল একই রাতে অতর্কিতে ঘুমন্ত পুলিশ বাহিনীর অসংখ্য সদস্যকে এবং পিলখানা রোডের ইপিআর হেড কোয়ার্টার্সে একইভাবে অতর্কিত গুলিবর্ষণ করে বিপুল সংখ্যক ইপিআর বাঙালি সদস্যকে নির্মমভাবে হত্যা করেছিল।


আরও সত্য যে, একই রাতে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং তার হলগুলোতে আকস্মিক আক্রমণ চালিয়ে শত শত ঘুমন্ত শিক্ষ-শিক্ষিকা, ছাত্র-ছাত্রী ও কর্মচারীদেরকে খুন করে উল্লাস করেছিল নৃশংস হায়েনার দল। এই তাবৎ কর্মকাণ্ড পরিকল্পনা হীনভাবে হয়নি। পরিকল্পনা নিয়ে বিস্তর পরিমাণ অস্ত্র ও সৈন্য জাহাজযোগে পশ্চিম পাকিস্তান থেকে আনিয়ে তারা “অপারেশন সার্চলাইট’ নামে গণহত্যার প্রকল্প গ্রহণ করেছিল এবং তেমনই গোপনীয়তার সাথে তা বাস্তবায়ন করেছিল।


মার্চের শুরু থেকে ঢাকায় অসহযোগ আন্দোলনের খবর সংগ্রহ করার লক্ষ্যে বিদেশ থেকে বিপুল সংখ্যক সাংবাদিক এসে সোনারগাঁও হোটেলে আশ্রয় নিয়েছিলেন তাদের কর্তব্য পালনের জন্য।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us