অমিক্রন মোকাবিলায় যেসব বিধিনিষেধ আসছে

প্রথম আলো প্রকাশিত: ০৪ জানুয়ারি ২০২২, ১৮:৪০

করোনাভাইরাসের নতুন ধরন অমিক্রনের আশঙ্কায় যানবাহনে অর্ধেক আসনে যাত্রী নিয়ে চলাচলসহ একগুচ্ছ বিধিনিষেধ আসছে। সাত দিন পর থেকেই এসব বিধিনিষেধ বাস্তবায়ন শুরুর সুপারিশ করা হয়েছে।


স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক আজ মঙ্গলবার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ তথ্য জানিয়েছেন। আগের দিন সোমবার করোনার নতুন ধরন অমিক্রন মোকাবিলায় প্রস্তুতিসংক্রান্ত আন্তমন্ত্রণালয় সভায় এসব বিষয়ে আলোচনা হয়েছিল। সেগুলোই আজ বিস্তারিতভাবে জানালেন স্বাস্থ্যমন্ত্রী।


বিধিনিষেধের সিদ্ধান্ত বা সুপারিশগুলো জানাতে গিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রথমত, যানবাহনে মাস্ক ছাড়া চলা যাবে না। যদি কেউ চলাচল করে, তাহলে জরিমানার মুখে পড়তে হবে। যানবাহন বলতে বাস, ট্রেন ও লঞ্চ পড়বে। এ ছাড়া যানবাহনে যাত্রী পরিবহন ধারণক্ষমতার অর্ধেক করার প্রস্তাব করা হয়েছে।


রেস্তোরাঁ-হোটেলে মাস্ক পরে যেতে হবে বলে জানান মন্ত্রী। তিনি বলেন, মাস্ক ছাড়া গেলে দোকানদার এবং যিনি যাবেন, তাঁর জরিমানা হতে পারে। দোকান খোলা রাখার সময়সীমাও রাত ১০টার পরিবর্তে ৮টা পর্যন্ত করা হচ্ছে। এ বিষয়েও প্রস্তাব করা হয়েছে। করোনার টিকা নেওয়ার জন্য তাগিদ দেওয়া হয়েছে। রেস্তোরাঁয় খেতে গেলে টিকা কার্ড দেখাতে হবে। হোটেলে মাস্ক পরে যেতে হবে। শুধু খাওয়ার সময় মাস্ক খুলে খেতে পারবেন এবং পরে আবার মাস্ক পরে চলে আসতে হবে।


আপাতত স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠান চলবে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, করোনার সংক্রমণ বেশি বাড়লে স্কুল খোলা রাখা হবে কি না, সে বিষয়ে সবাই মিলে সিদ্ধান্ত নেওয়া হবে। এখনো সেই সিদ্ধান্ত হয়নি। কারণ, সেই পরিস্থিতিও এখনো দেশে হয়নি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us