বিষাদের ২০২১: আমরা যাদের ভুলব না

ঢাকা পোষ্ট প্রকাশিত: ৩০ ডিসেম্বর ২০২১, ১৯:৪৮

পৃথিবীরা গাছের মতন। মানুষগুলো পাতা। কচি কুঁড়ি হয়ে বেড়ে ওঠা। এরপর পরিপক্ব পাতায় রূপ নেওয়া। একটা নির্দিষ্ট সময় পেরিয়ে আবার ঝরে পড়া। এভাবে চক্রাকারে চলে মানুষের আসা-যাওয়াও।


২০২১ সাল শেষ প্রান্তে। পেছনে ফিরে তাকালে অনেক কিছুই দেখা যায়। ভালো-মন্দের উত্থান-পতন যেমন ছিল, তেমনই ছিল বিষাদময় কিছু প্রয়াণ। যারা নিজ কর্মগুণে দেশের সংস্কৃতি সমৃদ্ধ করেছেন। এক নজরে জেনে নেওয়া যাক, এ বছরটিতে আমরা যাদেরকে হারিয়ে ফেলেছি চিরতরে, যারা থেকে যাবেন ইতিহাসের পাতায় স্বর্ণালী অধ্যায় হয়ে…


এ টি এম শামসুজ্জামান


দেশের সংস্কৃতি অঙ্গনে ২১-এর সবচেয়ে বড় ক্ষতি এটিএম শামসুজ্জামানের মৃত্যু। ৮০ বছরের জীবনকে কতখানি বর্ণিল আর অর্থবহ করে তোলা যায়, তার অনন্য দৃষ্টান্ত ছিলেন তিনি। অভিনেতা, লেখক, পরিচালক নানা ভূমিকায় মুগ্ধতা ছড়িয়েছেন। ছয়বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার, একুশে পদকসহ বহু সম্মাননায় ভূষিত হয়েছিলেন তিনি। পরিপাকতন্ত্রের জটিলতায় গত ২০ ফেব্রুয়ারি মৃত্যুকে আলিঙ্গন করেন বরেণ্য এ অভিনেতা।  


কবরী


ঢাকাই সিনেমার মিষ্টি মেয়ে ছিলেন তিনি। কিংবদন্তি অভিনেত্রী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন। হয়েছিলেন একাধিক প্রজন্মের আদর্শ। সেই কবরী চলে গেলেন এ বছরের ১৭ এপ্রিল। মহামারি করোনাভাইরাস কেড়ে নিয়েছে তার প্রাণ। সিনেমার মানুষের চোখ ভাসল অশ্রুতে, হৃদয় কাঁদল হাহাকারে। কবরী নামে সুপরিচিত হলেও তার আসল নাম মিনা পাল। ষাটের দশকে সিনেমায় অভিষেক। এরপর লম্বা এক পথচলা। অসংখ্য কালজয়ী সিনেমায় অভিনয়। দুইবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ বিভিন্ন পুরস্কার অর্জন করেছিলেন তিনি। রাজনীতিতেও ছিল তার বিচরণ। সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন ২০০৮ সাল থেকে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us