বাংলাদেশ পরিবর্তনের নজির, ভারত সহযোগী: মোদী

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ২৭ মার্চ ২০২১, ১৫:১৮

বাংলাদেশকে বিশ্বে বিকাশ ও পরিবর্তনের শক্তিশালী উদাহরণ হিসেবে উল্লেখ করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, ভারত এই প্রচেষ্টায় সহযাত্রী।

নরেন্দ্র মোদী শনিবার গোপালগঞ্জের ওড়াকান্দিতে গিয়ে মতুয়া সম্প্রদায়ের মন্দিরে পুজো দিয়ে এ কথা বলেন।

তিনি বলেন, “ভারত আজ সকলের সাথে, সকলের বিকাশ এবং সকলের বিশ্বাস- এই মন্ত্র নিয়ে এগিয়ে চলেছে। বাংলাদেশ এতে সহযাত্রী। বাংলাদেশ আজ বিশ্বের সামনে বিকাশ আর পরিবর্তনের একটি শক্তিশালী উদাহরণ পেশ করছে। সেই প্রচেষ্টায় ভারত আপনাদের সহযাত্রী।

ওড়াকান্দির দুই মন্দিরে পূজা দিলেন নরেন্দ্র মোদি
শনিবার (২৭ মার্চ) দুপুর সাড়ে ১২টার দিকে নরেন্দ্র মোদি সেখানে পৌঁছান। নরেন্দ্র মোদি প্রথমে হরিচাঁদ ঠাকুরের মন্দিরে ও পরে গুরুচাঁদ ঠাকুরের মন্দিরে পূজা-অর্চনা করেন।

অধিকারের জন্যে বাংলাদেশের মানুষের সংগ্রামের চিত্রই বঙ্গবন্ধুর জীবনের প্রতিলিপি: মোদি
‘অধিকার, সংস্কৃতি ও নিজস্ব পরিচয়ের জন্যে বাংলাদেশের মানুষের সংগ্রামের চিত্রই বঙ্গবন্ধুর জীবনের প্রতিলিপি।’ আজ শনিবার টুঙ্গিপাড়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে ফুল দিয়ে তার প্রতি শ্রদ্ধা জানানো শেষে সেখানকার ভিজিটর বুকে এ কথা লিখেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বঙ্গবন্ধুর সমাধিতে ভারতীয় প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় গিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধে শ্রদ্ধা নিবেদন করলন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার বেলা ১১টা ২০ মিনিটে তিনি হেলিকপ্টারে করে টুঙ্গিপাড়ায় পৌঁছান। সমাধি সৌধ কমপ্লেক্সে পৌঁছালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফুল দিয়ে তাকে স্বাগত জানান। বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানাও সেখানে উপস্থিত ছিলেন।

টুঙ্গিপাড়ায় নরেন্দ্র মোদি
গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় গেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার (২৭ মার্চ) বেলা ১১টা ২৫ মিনিটে তিনি সেখানে পৌঁছান।

সাতক্ষীরার মন্দিরে পূজা দিলেন মোদি
সাতক্ষীরার যশোরেশ্বরী কালীমন্দিরে পূজা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজ শনিবার সকাল সোয়া ১০টার দিকে তিনি পূজায় অংশ নেন। এর আগে সকাল ৯টা ৫৫ মিনিটে তাঁকে বহনকারী হেলিকপ্টার ঈশ্বরীপুরের হেলিপ্যাডে অবতরণ করে। সেখান থেকে তিনি কালীমন্দিরে যান।

সাতক্ষীরায় পৌঁছেছেন মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ শনিবার সকালে হেলিকপ্টারে ঢাকা থেকে সাতক্ষীরায় পৗেঁছেছেন। তিনি সাতক্ষীরার যশোরেশ্বরী কালীমন্দিরে গেছেন। তিনি ঐতিহ্যবাহী মন্দিরটিতে পূজা দিয়ে আবার চড়বেন হেলিকপ্টারে। তাঁর পরের গন্তব্য গোপালগঞ্জের টুঙ্গিপাড়া।

আজ সাতক্ষীরা ও গোপালগঞ্জ যাচ্ছেন মোদি
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে যোগ দিতে দুই দিনের সফরে ঢাকায় অবস্থান করছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সফরের দ্বিতীয় দিনে শনিবার (২৭ মার্চ) তিনি সাতক্ষীরার শ্যামনগর ও বঙ্গবন্ধুর জন্মস্থান গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় যাবেন।

মোদির সঙ্গে মাশরাফি-সাকিবদের সাক্ষাৎ
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে দুই দিনের রাষ্ট্রীয় সফরে ২৬ মার্চ, শুক্রবার ঢাকায় এসেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দুপুরে ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে বাংলাদেশের বিভিন্ন অঙ্গনের তারকাদের সৌজন্য সাক্ষাতে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক, বর্তমান সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজা ও বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

সাতক্ষীরায় মোদির আগমনকে ঘিরে কঠোর নিরাপত্তা
সাতক্ষীরা যশোরেশ্বরী দেবী মন্দিরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আগমনকে কেন্দ্র করে শ্যামনগরের ঈশ্বরীপুরে নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। বাংলাদেশ ও ভারতীয় গোয়েন্দা সংস্থা যৌথভাবে নিরাপত্তার দায়িত্বে রয়েছে। তাদের সঙ্গে রয়েছে পুলিশ, র‌্যাবসহ অন্য বাহিনীর সদস্যরা।

বর্ণিল সাজে গোপালগঞ্জ, মোদির সফর ঘিরে নজিরবিহীন নিরাপত্তা
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগামীকাল শনিবার গোপালগঞ্জ সফর করবেন। তাঁর সফরকে কেন্দ্র করে জেলাজুড়ে নেওয়া হয়েছে নজিরবিহীন নিরাপত্তা।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে যোগ দিয়েছেন নরেন্দ্র মোদি
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে ‘গেস্ট অব অনার’ হিসেবে যোগ দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ২৬ মার্চ, শুক্রবার বিকেল সাড়ে ৪টায় জাতীয় প্যারেড স্কয়ারে গেলে তাঁকে স্বাগত জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মোদির সফরে গুরুত্ব পাবে যেসব বিষয়
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উৎসবে যোগদানের জন্য ঢাকা সফরে আসছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে এই সফরে আগামী বছরগুলোতে ঢাকা ও দিল্লির মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্কের বাইরে গিয়ে উপ-আঞ্চলিক সহযোগিতা কী হতে পারে সেটি নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদির মধ্যে গুরুত্বপূর্ণ আলোচনা হবে।

মোদির ৩৩ ঘণ্টার সফর ঘিরে কঠোর নিরাপত্তা
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশে ৩৩ ঘণ্টার সফরকে কেন্দ্র করে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে আইনশৃঙ্খলা বাহিনী। রাজধানীর জাতীয় প্যারেড গ্রাউন্ডে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে অংশ নেওয়া ছাড়াও গোপালগঞ্জ এবং সাতক্ষীরায় যাবেন নরেন্দ্র মোদি।

মতিঝিলে মোদিবিরোধী বিক্ষোভ, ‘শিশুবক্তা’ রফিকুল আটক
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের প্রতিবাদে রাজধানীর মতিঝিল শাপলা চত্বরে যুব অধিকার পরিষদের ব্যানারে বিক্ষোভ মিছিল হয়েছে। মিছিলে যুব, ছাত্র অধিকারসহ কয়েকটি সংগঠনের কর্মীরা অংশ নেন। পুলিশ মিছিলের গতিরোধ করতে চাইলে বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষ বাধে। এ সময় পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে টিয়ারগ্যাস ও সাউন্ড গ্রেনেড ছোড়ে। মিছিলকারীরাও পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us