আমি দুর্নীতিবাজ-হাইজ্যাকারদের পিতা নই: বঙ্গবন্ধু

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০২০, ০৮:০০

বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত তথ্যের ভিত্তিতে ১৯৭২ সালে বঙ্গবন্ধুর সরকারি কর্মকাণ্ড ও তার শাসনামল নিয়ে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করছে বাংলা ট্রিবিউন। আজ পড়ুন ওই বছরের ১৯ ডিসেম্বরের ঘটনা।)

প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছেন, বাংলার দুঃখী মানুষকে বেশি দিন অপেক্ষা করালে, একটা প্রচণ্ড ঝড় উঠতে পারে। সে ঝড়ে অনেকেই ভেসে যেতে পারে। জনগণের সেই সংগ্রামে আমি আবারও নেতৃত্ব দিতে পারি। ১৯৭২ সালের এ দিন (১৯ ডিসেম্বর) বিকালে শেরেবাংলা নগরে বিজয় দিবস উপলক্ষে মুজিবনগর কর্মচারী সমিতি প্রদত্ত সংবর্ধনার জবাবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এসব কথা বলেন। খন্দকার আসাদুজ্জামান নূরের সভাপতিত্বে অনুষ্ঠিত সংবর্ধনা সভায় জাতির জনক শেখ মুজিবুর রহমানকে একটি মানপত্র দেওয়া হয়।

প্রত্যেকের অন্ন ও কর্মসংস্থান

সভায় মুজিবনগর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমেদ বক্তৃতা করেন। এর আগে তৎকালীন অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামের একটি বাণী ও রচনা পাঠ করা হয়। বঙ্গবন্ধু তাঁর ভাষণে বলেন, এখনও অনেক সরকারি কর্মচারীর মানসিকতার পরিবর্তন হয়নি। যদি তাদের মত ও পথের প্রত্যাশিত পরিবর্তন না আসে, তাহলে তাদের বিপদের সম্মুখীন হওয়ার সম্ভাবনা রয়েছে।’ শেখ মুজিবুর রহমান দ্ব্যর্থহীন ভাষায় বলেন, ‘আমি স্বাধীনতা সংগ্রামের ৩০ লাখ শহীদ ও সংগ্রামী দুঃখী মানুষের জাতির পিতা। দুর্নীতিবাজ ঘুষখোর ও হাইজ্যাকার কোনও লোকের পিতা নই।’ তিনি বলেন, ‘যে জাতির চরিত্রের পরিবর্তন আসে না, সে জাতির উন্নতি নেই।’ বঙ্গবন্ধু আরও বলেন, ‘বাংলার প্রত্যেকটি মানুষের অন্ন ও কর্মসংস্থান হয়েছে দেখে যেতে পারলে শান্তিতে মরতে পারবো।’
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us