কৃষি আইন বাতিল নয়, কমিটি গঠনের প্রস্তাব দিতে পারেন রাজনাথ সিংহ

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ০১ ডিসেম্বর ২০২০, ১৩:১৯

কৃষকদের মূল দাবি, নতুন তিনটি কৃষি আইন বাতিল করতে হবে। কিন্তু সংসদে পাশ হওয়ার পর আর পিছু হঠতে নারাজ সরকার। এমনই কার্যত বিপরীত মেরুর দুই পক্ষ বৈঠকে বসছে আজ মঙ্গলবার। সরকারের প্রতিনিধি হিসেবে আন্দোলনকারী কৃষকদের সঙ্গে কথা বলবেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ। তাঁর ঘনিষ্ঠ মহল সূত্রে খবর, কৃষকদের প্রতি সহানুভুতি এবং অন্য সব রকম সহযোগিতা-সহমর্মিতার আশ্বাসবার্তা দেওয়া হলেও আইন যে আর প্রত্যাহার করা হবে না, সেটাও জানিয়ে দেওয়া হবে।

সরকারের একাধিক সূত্রে খবর মিলছে, আইন প্রত্যাহারের বদলে একটি কমিটি গঠনের প্রস্তাব দিতে পারেন রাজনাথ। সেই কমিটিতে কৃষক ও সরকার-সহ সব পক্ষকে রাখার আশ্বাস দেবে সরকার। ওই কমিটি কৃষকদের দাবিদাওয়া নিয়ে সরকারের সঙ্গে দর কষাকষি করবে।

নতুন কৃষি আইনে ন্যূনতম সহায়ক মূল্যে (এমএসপি) ফসল বিক্রি নিয়ে সংশয় তৈরি হয়েছে। অভাবে কম দামে বহুজাতিক বা বড় সংস্থার কাছে ফসল বিক্রি করতে বাধ্য হতে পারেন কৃষকরা। সরকারের তরফে এ বিষয়ে কৃষকদের সব রকম ভাবে আশ্বস্ত করার চেষ্টা করা হবে বলে রাজনাথের ঘনিষ্ঠ সূত্রে খবর। তাঁদের বোঝানোর চেষ্টা করা হবে, এমএসপি-তে কৃষক মান্ডির মাধ্যমে ফসল কেনা যেমন চলবে, তেমনই বেশি দামে যে কোনও বড় সংস্থার কাছেও ফসল বিক্রি করতে পারেবন চাষিরা।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us