ATM Withdrawal: ATM থেকে টাকা তোলায় রেকর্ড, ডিজিটাল ভারতেও পিছিয়ে 'অনলাইন' লেনদেন!

এইসময় (ভারত) প্রকাশিত: ২০ নভেম্বর ২০২০, ১৯:৩৮

ক্রমশ ডিজিটাল হচ্ছে ভারত। ডিজিটাল পেমেন্টের প্রতি সাধারণ মানুষের আগ্রহ বাড়ছে। এখন বহু দোকানে ই-ওয়ালেটের মাধ্যমে বিল মিটিয়ে দেওয়া যায়। যদিও নগদ অর্থের প্রতি ভারতবাসীর টান এখনও সম্পূর্ণ অটুট আছে। সাধারণ মানুষ এখনও নগদে লেনদেন করতেই বেশি পছন্দ করেন। তাঁদের এই পছন্দ ধরা পড়েছে এটিএম থেকে টাকা তোলার বহর দেখে। এখনও ভারতীয়রা গড়ে এক লপ্তে এটিএম থেকে ৫,০০০ টাকা তোলেন, যা সর্বোচ্চ।

টাইমস অফ ইন্ডিয়ায় প্রকাশিত প্রতিবেদন অনুসারে, গত অগস্ট মাসে ATM থেকে ডেবিট কার্ডের মাধ্যমে গড়ে এক লপ্তে ৪ হাজার ৯৫৯ টাকা তোলা হয়েছে। আর ওই মাসে বাজারে নগদের পরিমাণ বেড়ে হয়েছিল ২৬ লক্ষ কোটি টাকা, যা GDP-র ১২ শতাংশ।

পরিসংখ্যান বলছে, গত নভেম্বর মাস থেকেই দেশে এটিএম থেকে নগদ টাকা তোলার হিড়িক দেখা যাচ্ছে। সে মাস থেকে এখনও পর্যন্ত তা ১০ শতাংশ বেড়েছে। তবে লকডাউনের প্রথম কয়েক মাসে ATM থেকে নগদ তোলার ঘটনা তুলনামূলকভাবে কমেছিল। কিন্তু তা দীর্ঘস্থায়ী হয়নি। এখন তা ফের কোভিড পূর্ববর্তী স্তরে পৌঁছে গিয়েছে বলে ব্যাংকিং ক্ষেত্রের সঙ্গে যুক্ত ব্যক্তিদের অভিমত। যদিও এই সময়ের মধ্যে UPI-এর মাধ্যমে লেনদেনের পরিমাণও উল্লেখযোগ্য বেড়েছে। এক লপ্তে UPI-এর মাধ্যমে লেনদেনের পরিমাণ ২০ শতাংশ বেড়ে হয়েছে ১ হাজার ৮৫০ টাকা।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us