ট্রাম্পের পরাজয়ে কেন উজ্জীবিত ব্রাজিলের বামপন্থীরা

প্রথম আলো প্রকাশিত: ১৮ নভেম্বর ২০২০, ১৭:১০

এ মাসের শুরুতে মার্কিন নির্বাচনে জো বাইডেনের কাছে হেরে গেছেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্পের নির্বাচনে পরাজয়ের খবরে বিশ্বের অনেকের হয়তোবা মন খারাপ, আবার অনেকেই উল্লসিত। যেমন ব্রাজিলের বামপন্থী নেতারা বেশ উল্লসিত ট্রাম্পের পরাজয়ে। আর কী কারণে বামপন্থীরা উজ্জীবিত, তা তুলে ধরে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান।

ডোনাল্ড ট্রাম্পের পরাজয়ের সংবাদ যখন উত্তর-পূর্ব ব্রাজিলের বাম নেতা ফ্লাভিও ডিনোর বাড়িতে পৌঁছাল, তখন তিনি আনন্দিত, উল্লসিত। কারণ, এই বাম নেতার মতে, ট্রাম্প ছিলেন একজন বিদ্বেষপূর্ণ ব্যক্তি। ব্রাজিলের মারানহো প্রদেশের কমিউনিস্ট পার্টির এই গভর্নর বলছেন, ট্রাম্পের পরাজয় মানে তো মানবতার জয়।

জো বাইডেনের জয় অনেক ব্রাজিলিয়ান বামপন্থীর জন্য আশার খবর। কারণ, দক্ষিণ আমেরিকার ‘গ্রীষ্মমণ্ডলীয় ট্রাম্প’ নামে পরিচিত ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারোকে হটানোর স্বপ্ন দেখছেন তাঁরা। ট্রাম্পের হার তাঁদের জন্য স্বস্তিদায়ক; কারণ, তাঁরা ভাবছেন, ট্রাম্প হারলে বলসোনারোকে পরাজিত করা সম্ভব হতে পারে। তবে ব্রাজিলের বামপন্থীরা স্বপ্ন বাস্তবায়নের জন্য আরও দু বছর সময় পাবেন। এরপর ফুটবলের দেশটিতে নির্বাচন অনুষ্ঠিত হবে।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us