বকেয়া ভ্যাট এড়াতে নাম পরিবর্তন করেও শেষ রক্ষা হলো না

বণিক বার্তা প্রকাশিত: ০১ নভেম্বর ২০২০, ১৭:০৪

বকেয়া ভ্যাট ফাঁকি দেয়ার উদ্দেশ্যে নাম পরিবর্তন করে নতুন নামেও ভ্যাক ফাঁকি দিয়েছে রাজধানীর শাহবাগ বিপণীবিতানের একটি রেস্টুরেন্ট। সম্প্রতি ভ্যাট গোয়েন্দার অভিযানে প্রতিষ্ঠানটির এই অপরাধ ধরা পড়েছে।

প্রতিষ্ঠানটির নাম নিউ মৌলী রেস্টুরেন্ট। এটির আগের নাম ছিল মৌলী স্ন্যাক্স। প্রতিষ্ঠানটির কাছে অডিট কর্তৃপক্ষের আগের একটি অডিট আপত্তি ছিল ২ দশমিক ৯৫ লাখ টাকা। এই বকেয়া এড়াতে নাম পরিবর্তন করে নিউ মৌলী রেস্টুরেন্ট নামে আত্মপ্রকাশ করে।

ভ্যাট ফাঁকির গোপন তথ্য থাকায় ভ্যাট গোয়েন্দার একটি দল গত ১৯ অক্টোবর নিউ মৌলীতে অভিযান পরিচালনা করে এবং এই পুরানো বকেয়া অনাদায়ের প্রমাণ পায়।

অভিযানে গোয়েন্দা দল রেস্টুরেন্টে উপস্থিত ভোক্তাদের সংখ্যা ও পরিশোধিত ভ্যাটের সঙ্গে বিস্তর গরমিল পায়। কাউন্টার যাচাই করে দেখা যায়, তারা ভ্যাট আইন অনুসারে কোনো মূসক-৬.৩ রেজিস্টার ও অন্যান্য হিসাবপত্র সংরক্ষণ করেন না। কোনো ভোক্তাকে প্রকৃত ভ্যাট চালান দেয়া হয় না।

প্রতিষ্ঠানটি থেকে ৫৪ দিনের একটি কাঁচা চালানের বিক্রয় হিসাব পাওয়া যায়। এতে দেখা যায়, তারা ২৬ লাখ টাকা বিক্রয় করেছে এবং এর ওপর ২ দশমিক ১৭ লাখ টাকা ভ্যাট ফাঁকি দিয়েছে।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us