কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

‘জুনের মধ্যে ভারতে চলে আসবে করোনা ভ্যাকসিন’, আশাবাদী বায়োকনের কিরণ

এইসময় (ভারত) দিল্লি, ভারত প্রকাশিত: ২৪ অক্টোবর ২০২০, ১১:৩৬

বেঙ্গালুরু স্থিত সংস্থা Biocon Ltd-এর চেয়ারপার্সন এবং ম্যানেজিং ডিরেক্টর কিরণ মজুমদার শ-এর (Kiran Mazumdar-Shaw) মতে কোভিড-১৯ ভ্যাকসিন নিয়ে কোটি কোটি মানুষের মনে আশার আলো জেগেছে। নিউ নর্মালসি নয়, ফের কোভিড পূর্ববর্তী স্বাভাবিক জীবন ফিরে পাওয়ার দিন গুনছেন তাঁরা।

কিরণ মজুমদার শ নিজেও আশাবাদী ভারতে ২০২১ সালের জুন মাসের মধ্যে চলে আসবে করোনা ভ্যাকসিন। কিন্তু একই সঙ্গে তিনি এও যোগ করেন, ভ্যাকসিন এলেই তা প্রত্যেক ভারতবাসীর কাছে পৌঁছে দেওয়ার মধ্যে রয়েছে বড় চ্যালেঞ্জ। একটি সাক্ষাত্‍কারে এ বিষয়ে নিজের মত জানিয়েছেন বায়োকনের ম্যানেজিং ডিরেক্টর।

তিনি বলেন, ‘আমার অনুমান চলতি বছরের শেষেই প্রথম mRNA ভ্যাকসিন সরকারি শিলমোহর পাবে। কিন্তু এখনই ভারতে তা পাওয়া যাবে না কারণ এর জন্যে প্রয়োজন -৮০ ডিগ্রির কোল্ড চেন, যা এদেশে ম্যানেজ করা সম্ভব নয়। তাই আশা রাখছি AstraZeneca বা ভারত বায়োটেকের তৈরি COVAXIN-এর উপর। এই দুটি ভ্যাকসিনের তৃতীয় দফার ট্রায়াল যদি আগামী ২-৩ মাসের মধ্যে শেষ করে ফেলা যায়, তাহলে ২০২১ সালের জানুয়ারি ফেব্রুয়ারির মধ্যে এই দুটি ভ্যাকসিনও পেয়ে যেতে পারে কেন্দ্রের অনুমোদন। এর থেকে আশা করাই যেতে পারে ২০২১-২২ অর্থবর্ষের প্রথম কোয়ার্টারের মধ্যেই ভারতের বাজারে চলে আসবে করোনা ভ্যাকসিন।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও