পেঁয়াজে স্বয়ংসম্পূর্ণ হতে চায় বাংলাদেশ

চ্যানেল আই প্রকাশিত: ২২ অক্টোবর ২০২০, ১৭:৫৯

ভারতের ওপর নির্ভরশীলতা কমিয়ে আগামী ৩ বছরের মধ্যেই বাংলাদেশ পেঁয়াজ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হতে চায় বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

একই সাথে পেঁয়াজ রপ্তানি বন্ধের অন্তত এক মাস আগে বাংলাদেশকে নোটিশ দিতে ভারতের প্রতি অনুরোধ জানান তিনি।বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামীর সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, পেঁয়াজ রপ্তানি বন্ধের আগে অন্তত এক মাসের নোটিশ দিতে ভারতের প্রতি অনুরোধ জানানো হয়েছে। একই সঙ্গে ভারতের ওপর নির্ভরশীলতা কমিয়ে ৩ বছরের মধ্যে পেঁয়াজ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হতে চায় বাংলাদেশ।

ভারতের পেঁয়াজ রপ্তানি বন্ধের বিষয়ে কোনো আলোচনা হয়েছে কি-না এমন প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, পেঁয়াজ নিয়ে তেমন কোনো কথা হয়নি। বাংলাদেশ ও ভারত দুই দেশেই একই সময়ে পেঁয়াজ উৎপাদন হয়। প্রতি বছর আমাদের ঘাটতি থাকে ৮ থেকে ৯ লাখ টন। ভারত গত বছর পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিয়েছিল, এবারও বন্ধ করেছে। গত বছর বাংলাদেশে পেঁয়াজের দাম ২৫০ টাকায় ইঠেছিল। তখন ভারতেও দাম উঠেছিল ১৫০ রুপি। যেটা ভারতের জন্য বিরল ঘটনা।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us