চন্দ্রগ্রহণে যেসব খাবার খেলে বিপদ ঘটতে পারে!

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ০৬ জুলাই ২০২০, ১১:৫৪

সূর্য বা চন্দ্রগ্রহণ খুবই স্বাভাবিক ব্যাপার। অনেকেই নিশ্চয় বড়দের কাছে শুনেছেন এসময়গুলোতে এটা করা যাবে না, ওটা খাওয়া যাবে না বা ঘুমানো যাবে না, আরো অনেক বিধি নিষেধ! তবে বিজ্ঞান এর অনেক কিছুই সমর্থন করে না। নিছক কুসংস্কার বলে এড়িয়ে যায়।
তবে গর্ভবতী নারী এমনকি সাধারণ মানুষকেও কিছু খাবার খেতে বারণ করেন। আসলে চন্দ্র বা সূর্যগ্রহনের সময় এসব খাবারের খনিজ উপাদানগুলো শরীরে বিক্রিয়া ঘটাতে পারে। ফলে দেখা দিতে পারে ডায়রিয়া, মাথাব্যথাসহ নানা সমস্যা।

বলা হয় গ্রহণের সময় কিছু গ্যাস নির্গত হয় যেগুলো খাবারে ব্যাকটেরিয়ার জন্ম দেয়। যা আপনার বিভিন্ন শারীরিক ক্ষতির কারণ হতে পারে। তাই জেনে রাখুন এই সময় কোন খাবারগুলো পরিহার করবেন-

কাঁচা ফল ও শাকসবজি

প্রচলিত রীতি অনুযায়ী, চন্দ্রগ্রহণ চলাকালীন কাঁচা ফল এবং শাকসবজি খাওয়া থেকে বিরত থাকতে বলা হয়। কারণ অনেকের বিশ্বাস, এইসময় চাঁদ থেকে নির্গত রশ্মি খাবারের খাদ্যগুণকে নষ্ট করে দেয়।

মাছ ও মাংস

গ্রহণের সময় অ্যালকোহল এবং মাংস মাছ জাতীয় খাবার খেতেও বারণ করা হয়। এই সময় এই খাবারগুলো পরিহার করুন।

দীর্ঘসময় ধরে রান্না করা খাবার

রান্না করার সঙ্গে সঙ্গেই খাবার খেয়ে নিন। রান্না করার অনেক সময় পর খাবার খাবেন না। এতে এই সময় খাবারে ব্যাকটেরিয়া বেশি জন্মাতে পারে।

খাবারে তুলসি পাতা খাওয়া

অনেকে মনে করেন রান্না করা খাবারের উপর তুলসিপাতা রাখলে সেই খাবার খাওয়া নিরাপদ। এই গ্রহণের খারাপ প্রভাব ও রেডিয়েশন কাটাতে খাবার তৈরীর সময়ে তুলসী পাতা যোগ করেন। যদিও এর পেছনে কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই। তবে ডাক্তারদের মত অনুযায়ী, তুলসী পাতাতে থাকা ভিটামিন সি ও অ্যান্টি-অক্সিডেন্ট দেহের রোগ-প্রতিরোধ ক্ষমতাকে বাড়াতে এবং অসুখ দূর করতে সাহায্য করে।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us