উত্তর কোরিয়ায় কোনো কভিড-১৯ রোগী নেই!

বণিক বার্তা প্রকাশিত: ০৩ জুলাই ২০২০, ১৫:০২

নভেল করোনাভাইরাস সারা বিশ্বকে দুমড়ে মুচড়ে দিলেও উত্তর কোরিয়ায় কোনো কভিড-১৯ রোগী নেই বলে দাবি করা হচ্ছে। দেশটির এমন উজ্জ্বল সাফল্যের ভূয়সী প্রশংসা করলেন উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং-উন।

পলিটব্যুরোর বৈঠকে কিম বলেন, তার দেশ ভয়ংকর এ ভাইরাসের আক্রমণকে প্রতিহত করতে সক্ষম হয়েছে এবং স্থিতিশীল অবস্থা বজায় রাখতে পেরেছে। চীনে ভাইরাসের উৎপত্তির পরপরই সীমান্ত বন্ধ করে দেয় উত্তর কোরিয়া এবং এরপর শতাধিক মানুষকে আইসোলেশনে পাঠানো হয়। এ মুহূর্তে উত্তর কোরিয়ায় কোনো কভিড-১৯ রোগী না থাকার দাবি করছে দেশটি।

যদিও বিশেষজ্ঞরা বলছেন, এটা অসম্ভব। গত ছয় মাসে যে দীর্ঘ জরুরি অবস্থা বলবৎ ছিল সেসময় মহামারীর বিরুদ্ধে নিজেদের কর্মকা- নিয়ে বিশ্লেষণ তুলে ধরেন কিম।

তিনি বলেন, দলের কেন্দ্রীয় কমিটির দূরদর্শিতার কারণেই ভাইরাসটি মোকাবেলায় এমন সফলতা এসেছে। যদিও মহামারী নিয়ে সর্বোচ্চ সতর্ক থাকার ওপর জোর দেন তিনি।

তিনি বলেন, ভাইরাসটি এখনো পার্শ্ববর্তী দেশে বিরাজ করছে। রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদ সংস্থা কেসিএনএ বলছে, ‘তিনি (কিম) বারবার বলেছেন, মহামারীর বিরুদ্ধে নেয়া ব্যবস্থাগুলো দ্রুতই শিথিল করলে তা অকল্পনীয় ও পুনরুদ্ধারের অযোগ্য পর্যায়ে চলে যেতে পারে।’
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us