অনলাইন কেনাকাটার মানসিকতা পরিবর্তনের উপায়!

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ০২ জুলাই ২০২০, ১৪:১৬

বিভিন্ন ব্র্যান্ডের আউটলেটের পাশাপাশি অনলাইনেও পেইজ রয়েছে। ঘরে বসেই এখন সারতে পারছেন কেনাকাটা। জামা কাপড় থেকে শুরু করে মাসকাবারি বাজারও এখন করা যায় অনলাইনে। অন্যদিকে সামাজিক যোগাযোগের মাধ্যম এখন যেন এক পণ্য বিক্রির উপযুক্ত জায়গা। ফেসবুক খুললেই জামা কাপড়ের বিজ্ঞাপন সামনে চলে আসে।

এড়িয়ে যাবেন চিন্তা করেও একটু ডু মারেন সেখানে। অমনী কেনার জন্য মন আকুপাকু করতে থাকে।  পকেটের দিকে নজর দেয়ার আর সময় থাকে না। অর্ডার করলেই দুই একদিনের মধ্যে পণ্য পৌঁছে যায় দোর গোঁড়ায়। জানেন কি? বিশেষজ্ঞরা বলছেন অনলাইন কেনাকাটা এক ধরনের মানসিক রোগ। জেনে নিন কীভাবে এই মানসিকতা পরিবর্তন করতে পারবেন। তার মানে এই নয় যে একেবারেই কিনবেন না। ব্যাপারটি হচ্ছে দেখলেই কিনতে ইচ্ছা হয়।

কীভাবে সামলাবেন নিজেকে-  > মাসের শুরুতেই একটি বাজেট করে ফেলুন। কি কি লাগবে তার একটি তালিকা তৈরি করে নিন। হিসাব করে খরচ করুন। এর মধ্যে আপনার পোশাকও থাকবে। তবে তা একটি সীমাবদ্ধ বাজেটের রাখুন।  > মাসের শুরুতেই সঞ্চয়ের টাকা আলাদা করে ফেলুন। মাসে নির্দিস্ট পরিমাণ অর্থ সঞ্চয় করার চেষ্টা করুন। আর তা মাসের শুরুতেই খরচের হিসাব করে আলাদা করে ফেলুন।  > বেশির ভাগ কেনাকাটাই হয় অনলাইন করা হয়। নয়তো দোকানে গিয়ে ক্রেডিট অথবা ডেবিট কার্ডে বিল মেটান। সপ্তাহে দু’দিন অন্তর নেট ব্যাঙ্কিং এ ট্রাঞ্জাকশনের দিকে খেয়াল করুন। এতে লাগামছাড়া খরচ করতে পারবেন না।  > বিজ্ঞাপন এড়িয়ে চলুন। চেষ্টা করবেন এই পেজগুলো লাইক দিয়ে না রাখতে।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us