কন্ট্যাক্টলেস ক্রেডিট কার্ড নিয়ে আসছে ব্র্যাক ব্যাংক

বণিক বার্তা প্রকাশিত: ০২ জুলাই ২০২০, ০২:২২

ক্যাশবিহীন লেনদেনের জন্য গ্রাহকদের জন্য ভিসা কন্ট্যাক্টলেস বা স্পর্শবিহীন ক্রেডিট কার্ড চালু করার ঘোষণা দিয়েছে ব্র্যাক ব্যাংক। কার্ডহোল্ডাররা কন্ট্যাক্টলেস টার্মিনালগুলোয় (কন্ট্যাক্টলেস পিওএস) তাদের ভিসা কন্ট্যাক্টলেস ক্রেডিট কার্ড কেবল ‘ট্যাপ’ করেই অর্থ প্রদান করতে পারবেন। ব্যাংকটির দেয়া তথ্য অনুযায়ী, কার্ড নিজের কাছে রেখে পিওএস মেশিন দিয়ে বিল পরিশোধ বা লেনদেন করা যাবে বলে কার্ডহোল্ডাররা এতে অনেকখানি নিরাপদ বোধ করবেন।জানা গেছে, কন্ট্যাক্টলেস  ভিসা ক্রেডিট কার্ডগুলোয় (সিগনেচার, প্লাটিনাম, গোল্ড ও ক্ল্যাসিক) এনএফসি (নিয়ার ফিল্ড কমিউনিকেশন) প্রযুক্তি রয়েছে, যা কন্ট্যাক্টলেস পেমেন্ট টার্মিনালের সঙ্গে যোগাযোগ স্থাপন করে স্বতঃস্ফূর্তভাবে লেনদেন সম্পন্ন করার জন্য প্রয়োজনীয় তথ্যের আদান-প্রদান করে।

এ বিষয়ে ব্যাংকের রিটেইল ব্যাংকিং বিভাগের প্রধান মো. মাহীয়ুল ইসলাম বলেন, আমরা অত্যন্ত আনন্দিত যে আমাদের কার্ডহোল্ডারদের ডিজিটাল লাইফস্টাইলের নতুন স্বাভাবিক অভ্যস্ততার মাঝে আমরা তাদের লেনদেনে কার্যক্ষমতা দিতে পারছি এবং আমরা আরো আনন্দিত যে এই মহামারী পরিস্থিতিতে তাদের স্পর্শহীন, নিরাপদ লেনদেনের সুযোগ করে দিতে পেরেছি। ব্যাংকটি বলছে, স্পর্শবিহীন এ কার্ডগুলোর কর্মক্ষমতা হবে দ্রুত। কারণ কার্ডধারীর কার্ডটি সোয়াইপ বা ডিপ করা অথবা পিন প্রবেশ করানোর প্রয়োজন নেই। বরং কোনো লেনদেন করার সময় কার্ডটি গ্রাহকের হাতেই থাকবে। আর কন্ট্যাক্টলেস কার্ড এখন বিশ্বজুড়ে বহুল প্রচলিত।

মাহীয়ুল ইসলাম আরো বলেন, কভিড-১৯-পরবর্তী বিশ্বে ক্যাশলেস প্রযুক্তির ব্যবহার নতুন স্বাভাবিক বিষয় হতে চলেছে। এ কারণেই আমরা বিশ্বাস করি যে ডিজিটাল পেমেন্টের ক্রমবর্ধমান ব্যবহার নিশ্চিত করার এটি একটি উপযুক্ত সময়। আমাদের গ্রাহকদের ক্যাশবিহীন এবং ডিজিটাল লেনদেনে অভ্যস্ত করে তাদের নতুন নতুন এক্সপিরিয়েন্স ও সুবিধা প্রদান করলে ব্র্যাক ব্র্যাংকের ডিজিটাল ট্রান্সফরমেশন যাত্রা আরো সমৃদ্ধ হবে। কন্ট্যাক্টলেস কার্ড দিয়ে একজন গ্রাহক একবারে সর্বোচ্চ ৩ হাজার টাকা পর্যন্ত লেনদেন করতে পারবেন। তবে কার্ডহোল্ডার চাইলে কার্ডটি ডিপ করে বা সোয়াইপ করে এবং তাদের পিন প্রবেশের মাধ্যমে এ কার্ডগুলোর মাধ্যমে ৩ হাজার টাকার বেশিও লেনদেন করতে পারবেন।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

Stocks plunge as floor prices withdrawn

৩ মাস, ৩ সপ্তাহ আগে

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us