মাদিবার জন্মদিনে মাঠে গড়াবে তিন দলের 'অদ্ভুত' ম্যাচ

বাংলা নিউজ ২৪ প্রকাশিত: ০১ জুলাই ২০২০, ১৪:১৮

অবশেষে তিন দলের 'অদ্ভুত' ম্যাচ আয়োজনের অনুমোদন দিল দক্ষিণ আফ্রিকা সরকার। আগামী ১৮ জুলাই প্রিটোরিয়ার সুপারস্পোর্ট পার্কে বসবে ৩৬ ওভারের অদ্ভুত ফরম্যাটের এই ক্রিকেট  ম্যাচ। এই দিনেই জন্মগ্রহণ করেন দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী অবিসংবাদিত নেতা ও সাবেক প্রেসিডেন্ট নেলসন মেন্ডেলা। মূলত এজন্যই দিনটিকে বেছে নিয়েছে দক্ষিণ আফ্রিকা সরকার। গত ২৭ জুন শুরু হওয়ার কথা ছিল নতুন ফরম্যাটের এই পরীক্ষামূলক ম্যাচ। কিন্তু অনুশীলন ও নিরাপত্তাজনিত বিষয়গুলোর ক্ষেত্রে সরকারের অনুমোদন না পাওয়ায় সেবার আলোর মুখ দেখেনি ম্যাচটি। তবে এবার অনুমোদন মেলায় সোমবার (২৯ জুন) থেকে অনুশীলন শুরু করে দিয়েছেন ক্রিকেটাররা।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, মেন্ডেলার ১০২তম জন্মদিন তথা 'মেন্ডেলা ডে' উপলক্ষে মাঠে গড়াবে ম্যাচটি। 'সলিডারিটি কাপ' নামের এই টুর্নামেন্ট থেকে প্রাপ্ত আয় করোনায় ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে ব্যয় করা হবে। তিন দলের এই ক্রিকেট ম্যাচের তিন অধিনায়ক যথাক্রমে- এবি ডি ভিলিয়ার্স, কুইন্টন ডি কক এবং কাগিসো রাবাদা। এই ম্যাচ দিয়ে দীর্ঘদিন পর জাতীয় দলের এত কাছে আসতে চলেছেন সাবেক অধিনায়ক ডি ভিলিয়ার্স। ৩৬ ওভারের ম্যাচে প্রতি দল দুই ইনিংস মিলিয়ে ১২ ওভার করে ব্যাটিং করতে পারবে।

৬ ওভারের এক ইনিংসে ৮ জন ব্যাটসম্যান ব্যাটিং করতে পারবেন। প্রতি দল দুই প্রতিপক্ষের মোকাবিলা করবে। ইনিংসের সপ্তম উইকেটের পতনের পর শেষ ব্যাটসম্যান ব্যাটিং চালিয়ে যেতে পারবেন। তবে শেষ ব্যাটসম্যানকে শুধু দুই, চার এবং ছক্কা মেরে রান তুলতে হবে। যারা প্রথম ইনিংসে বেশি রান করবে তারা দ্বিতীয় ইনিংসে আগে ব্যাট করবে। আর যে দল দুই ইনিংস করে খেলার পর সর্বোচ্চ রান তুলতে পারবে তারাই বিজয়ী হবে। রানের সংখ্যার ভিত্তিতে দলগুলোকে স্বর্ণ, রৌপ্য এবং ব্রোঞ্জ পদক প্রদান করা হবে।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us