চট্টগ্রাম বন্দরে ১ কোটি ৩৪ লক্ষ টাকা শুল্ক ফাঁকির চেষ্টা

নয়া দিগন্ত প্রকাশিত: ২৯ জুন ২০২০, ২০:৫১

সস, মটরশুটি ও চকলেট ঘোষণা দিয়ে চট্টগ্রাম বন্দরে চুইংগাম ও এনার্জি ড্রিংকস এনে ১ কোটি ৩৪ লাখ টাকা শুল্ক ফাঁকির চেষ্টা করেছে চট্টগ্রামের এক আমদানিকারক।

চট্টগ্রাম কাস্টম হাউজের এআইআর (অডিট, ইনভোস্টিগেশন এন্ড রিচার্স) শাখার সহকারী কমিশনার নুর এ হাসনা সানজিদা অনসুয়া নয়া দিগন্তকে জানায়, আমদানিকারক চট্টগ্রামের রিয়াজউদ্দিন বাজারস্থ কর্ণফুলী টাওয়ারের জিয়াদ ইন্টারন্যাশনাল সিএন্ডএফ এজেন্ট মেসার্স ইস্টার্ণ এন্টারপ্রাইজ সিএন্ডএফ লি. এর মাধ্যমে বিল অব এন্ট্রি নম্বর সি-৩২১৮০৩, তারিখ : ১৭/০২/২০২০ দাখিল করেন। ওই বিল অব এন্ট্রির মাধ্যমে ঘোষিত পণ্যের বিষয়ে গোপন সংবাদ থাকায় কাস্টম হাউস, চট্টগ্রামের এআইআর শাখা কর্তৃক লক করা হয়। ওই লককৃত বিল অব এন্ট্রির মাধ্যমে ঘোষিত পণ্য গত রোববার এআইআর কর্মকর্তাদের মাধ্যমে শতভাগ কায়িক পরীক্ষা করা হয়।

ওই কায়িক পরীক্ষা ৪ হাজার ৯৫৬ কেজি সস ঘোষণার বিপরীতে পাওয়া যায় ৫ হাজার ৭৯ কেজি, ১৩ হাজার ৭৯০.৪০ কেজি মটরশুটি ঘোষণার বিপরীতে পাওয়া যায় ২৪০ কেজি এবং ১ হাজার ২৯৬.৪০ কেজি চকোলেট ঘোষণার বিপরীতে পাওয়া যায় ৮ হাজার ৬০৪ কেজি।
এছাড়া, ঘোষণা বহির্ভুতভাবে অর্গানিক মিক্সড নাটস ১ হাজার ৮৬০.০০ কেজি, চুইংগাম ১৬ হাজার ২৫২ কেজি, নুডুলস ৩৯২ কেজি এবং উচ্চ শুল্কের এনার্জি ড্রিংকস ১০ হাজার ৬৪৮ লিটার পাওয়া যায়।

তিনি জানান, ওই আমদানিকারক ঘোষণাতিরিক্ত ও ঘোষণা বহির্ভুত পণ্য আমদানির মাধ্যমে ১ কোটি ৩৪ লক্ষ টাকা শুল্ক ফাঁকির চেষ্টা করেছিল।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us