করোনায় আক্রান্ত মা থেকে গর্ভের সন্তানের আক্রান্ত হওয়ার তথ্য নেই

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ২৯ জুন ২০২০, ১৯:৪৫

করোনাভাইরাসে আক্রান্ত মায়ের কাছ থেকে গর্ভের শিশুর আক্রান্ত হওয়ার কোনও তথ্য এখন পর্যন্ত পাওয়া যায়নি। তবে ভূমিষ্ঠ হওয়ার পর নবজাতকের সংক্রমণ হওয়ার সম্ভাবনা আছে, তাই নবজাতকের সুরক্ষায় সর্বোচ্চ সর্তকতা অবলম্বন করতে হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক ( প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

সোমবার ( ২৯ জুন) কোভিড-১৯ নিয়ে আয়োজিত নিয়মিত অনলাইন বুলেটিনে তিনি এ তথ্য জানান। তার বক্তব্যের শুরুতেই তিনি করোনা পরিস্থিতিতে নবজাতক ও শিশুদের অত্যাবশ্যকীয় স্বাস্থ্যসেবা সম্পর্কে বলতে গিয়ে এসব তথ্য জানান।

অধ্যাপক নাসিমা সুলতানা বলেন, সাবান-পানি দিয়ে ভালোভাবে হাত ধুয়ে নবজাতককে জন্মের এক ঘণ্টার মধ্যে অবশ্যই মায়ের দুধ খাওয়াতে হবে। কারণ বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে মায়ের দুধের মাধ্যমে করোনার সংক্রমণ ছড়ায় না। বুকের দুধ খাওয়ানো এবং নবজাতককে তার মায়ের ত্বকের স্পর্শ রাখার সময় মাকে মাস্ক পরিধান করতে হবে।

গর্ভবতী মায়েদের প্রতি বিশেষভাবে যত্ন ও খেয়াল রাখার আহ্বান জানিয়ে অধ্যাপক নাসিমা সুলতানা বলেন, পরিবারের সবার সচেষ্ট থাকতে হবে যেন গর্ভবতী মায়েরা সংক্রমিত না হন। তারা বাইরে গেলে অবশ্যই মাস্ক পরবেন, বারবার সাবান-পানি দিয়ে ২০ সেকেন্ড সময় ধরে হাত ধোবেন। জনসমাবেশ এড়িয়ে চলবেন এবং কমপক্ষে তিন ফুট দূরত্ব বজায় রেখে চলবেন। হাসপাতালে তাদের যখন পরীক্ষা করার সময় তখন নিয়মিত ভাবে তাদের চেকআপের ব্যবস্থা রাখি এবং স্বাস্থ্য সেবা কেন্দ্রগুলোতে তাদের নিয়ে যাই। যারা পরিবারের সদস্যরা আছেন তারা এ বিষয়ে বিশেষভাবে খেয়াল রাখবেন।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us