‘বিশ্বকাপে’ বাংলাদেশের প্রথম গোলদাতাকে এএফসির শ্রদ্ধা

প্রথম আলো প্রকাশিত: ২৮ জুন ২০২০, ২১:২৭

আশরাফ উদ্দিন আহমেদ চুন্নুকে ছাড়া বাংলাদেশের ফুটবলের ইতিহাস লেখা যায় যাবে না কখনোই। দেশের ফুটবলের অন্যতম সেরা এই ফরোয়ার্ডকে নিজেদের অফিশিয়াল ফেসবুক পেজে শ্রদ্ধা জানাল এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)। এশীয় ফুটবলের সর্বোচ্চ সংস্থাটি তাদের পোস্টে বাংলাদেশের জার্সিতে চুন্নুর তিনটি কীর্তির কথা উল্লেখ করেছে।

আশরাফ উদ্দিন চুন্নু আন্তর্জাতিক ফুটবলে দেশকে প্রতিনিধিত্ব করেছেন ১৯৭৫ থেকে ১৯৮৫ সাল পর্যন্ত। দেশের ঘরোয়া ফুটবল ক্যারিয়ারের প্রায় পুরো সময়টাই আবাহনীর আকাশি নীল জার্সিতে কাটিয়ে দেওয়া চুন্নু অনেকবারই আন্তর্জাতিক ফুটবলে দেশকে উপহার দিয়েছেন স্মরণীয় মুহূর্ত। এএফসি তাদের পোস্টে চুন্নুর যে তিনটি কীর্তির কথা উল্লেখ করেছে সেগুলো হলো— বাংলাদেশের হয়ে বিশ্বকাপ বাছাইপর্বে প্রথম গোল,আন্তর্জাতিক ফুটবলে প্রথম বাংলাদেশি হিসেবে হ্যাটট্রিক আর এশিয়ান কাপেও দেশের হয়ে তাঁর গোল।

১৯৮৫ সালে প্রথমবারের মতো বিশ্বকাপ বাছাইপর্বে খেলেছিল বাংলাদেশ। ’৮৬ মেক্সিকো বিশ্বকাপের বাছাইপর্বে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল ভারত, ইন্দোনেশিয়া ও থাইল্যান্ড। চুন্নু ১৯৮৫ সালের ৩০ মার্চ ঢাকায় ভারতের বিপক্ষে ম্যাচটিতে বিশ্বকাপ বাছাইপর্বে প্রথম বাংলাদেশি হিসেবে গোল করেছিলেন। ৩৪ মিনিটে গোল করে ভারত এগিয়ে যাওয়ার পর ৪২ মিনিটে চুন্নুর গোলে সমতা ফিরিয়েছিল বাংলাদেশ। যদিও ৮৪ মিনিটে গোল খেয়ে ম্যাচটি ২-১ গোলে হেরে যায় লাল সবুজের দল।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us