বিশ্বব্যাংকের সঙ্গে ২৫০ মিলিয়ন ডলারের ঋণচুক্তি সই

ঢাকা টাইমস প্রকাশিত: ২১ জুন ২০২০, ২১:২২

কোভিড-১৯ মহামারির এমন কঠিন সময়ে বাংলাদেশে মানসম্মত কর্মসংস্থান সৃষ্টি ও চাকরি হারানোর ঝুঁকি মোকাবেলায় ২৫০ মিলিয়ন মার্কিন ডলারের ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক।

রবিবার শেরে বাংলা নগরে বাংলাদেশ সরকার ও বিশ্বব্যাংকের মধ্যে ঋণচুক্তি সই হয়েছে। বাংলাদেশ সকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন ও বিশ্বব্যাংকের পক্ষে সংস্থাটির আবাসিক প্রতিনিধি মার্সি টেম্বন সই করেন।'সেকেন্ড প্রোগ্রামেটিক জবস ডেভেলপমেন্ট পলিসি ক্রেডিট' কর্মসূচির আওতায় ঋণচুক্তি সই হয়েছে।

সংকটের বিষয়ে সরকারের জন্য আর্থিক ক্ষেত্র তৈরি করবে। অর্থনীতি পুনরুদ্ধার এবং স্থিতিশীলতা তৈরিতে সহায়তা করবে। শ্রমিকরা যাতে ভবিষ্যতে বিপর্যয়ের ঝুঁকিতে না পড়েন সেই বিষয়ে অবদান রাখবে।

জানা গেছে, এই অর্থায়নটি বাংলাদেশ, নারী, যুবক এবং অভিবাসী শ্রমিকসহ নাগরিকদের জন্য বৃহত্তর কর্মসংস্থান তৈরিতে সহায়তা করবে। তিনটি কর্মসূচি বাণিজ্য ও বিনিয়োগ ব্যবস্থার আধুনিকীকরণ, শ্রম সুরক্ষা গড়ে তুলবে। বিশ্বব্যাংকের বিশাল অর্থায়নে দারিদ্র্য জনগোষ্ঠীকে বিশেষ সংকটের সময়ে উন্নততর চাকরিতে অ্যাক্সেস দিতে সহায়তা করে।

এর আওতায় সরকার পর্যাপ্ত ও মানসম্মত কর্মসংস্থানের সুযোগ ও পরিবেশ তৈরি করবে। পরিকল্পনা বাস্তবায়নে তিন বছরে ৭৫০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ প্রদানে সম্মত হয়েছে বিশ্বব্যাংক। চলতি অর্থবছরে ২৫০ মিলিয়ন মার্কিন ডলার সই হলো। জানা গেছে, এই অর্থ আগামী অর্থবছরে (২০২০-২০২১) ছাড় দেয়ার কথা ছিল। কিন্তু করোনা পরিস্থিতিতে বাংলাদেশ সরকারের অনুরোধে চলতি অর্থবছরেরই দেয়া হচ্ছে এই ঋণ।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us