দেশে কর্মসংস্থান সৃষ্টিতে বিলিয়ন ডলার দিল বিশ্ব ব্যাংক

বাংলাদেশ প্রতিদিন প্রকাশিত: ২০ জুন ২০২০, ১৪:২৬

করেনা মহামারীতে চরম বিপর্যয়ে দেশের অর্থনীতি। চাকরি হারাচ্ছেন অনেকে। নাজুক গ্রামীণ অর্থনীতিও। এমন সময় দেশে মানসম্মত কর্মসংস্থান সৃষ্টি ও চাকরি হারানোর ঝুঁকি মোকাবিলায় ১ দশমিক ০৫ বিলিয়ন বা ১০৫ কোটি ডলার (প্রতি ডলার ৮৬ টাকা দরে বাংলাদেশি মুদ্রায় প্রায় ৯ হাজার ৩০ কোটি টাকা) অর্থ ছাড় করেছে বিশ্বব্যাংক।

তিনটি পৃথক প্রকল্পের আওতায় এই অর্থ ছাড় করা হয়েছে। প্রকল্প তিনটির মাধ্যমে সরাসরি সাড়ে তিন লাখ কর্মসংস্থানের সৃষ্টি হবে। অবদান রাখবে পরোক্ষভাবে কর্মসংস্থান সৃষ্টিতেও। শনিবার বিশ্বব্যাংকের ঢাকা অফিস থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। মহামারী থেকে অর্থনীতিকে পুনরুদ্ধার করার পাশাপাশি ভবিষ্যতে সংকট মোকাবিলা করার লক্ষ্যে এই তিনটি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়।

চলমান সংকটে প্রকল্পগুলোকে অসাধারণ উদ্যোগ উল্লেখ করে বাংলাদেশে নিযুক্ত বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন বলেন, কোভিড-১৯ মহামারী দরিদ্র জনগোষ্ঠীকে গভীরভাবে বিপদে ফেলেছে। প্রকল্পগুলো ডিজিটাল অর্থনীতির ভিত্তি বাড়ানোর সঙ্গে সঙ্গে আরও বেশি উন্নত কর্মসংস্থান সৃষ্টি এবং বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চলে প্রত্যক্ষ বেসরকারি বিনিয়োগের মাধ্যমে অর্থনীতিকে চাঙা করবে।

বিশ্বব্যাংক ৫০ কোটি ডলার অনুমোদন করেছে বেসরকারি বিনিয়োগ এবং ডিজিটাল এন্টারপ্রেনারশিপ প্রকল্পে। এখানে প্রায় ২ বিলিয়ন ডলার প্রত্যক্ষ বেসরকারি বিনিয়োগ এবং সরকারি বিনিয়োগ হবে। এই প্রকল্প ১ লাখ কর্মসংস্থানের সুযোগ তৈরি করবে। এছাড়া নানা ধরনের প্রশিক্ষণ পাবেন ১ লাখ বেকার। অর্থনৈতিক অঞ্চলে ২০ শতাংশ চাকরি নারীদের জন্য বরাদ্দ থাকবে।

এটি মিরসরাই-ফেনীতে দ্বিতীয় বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরও উন্নয়ন করবে। যার মধ্যে পানি নিষ্কাশন, সৌর চালিত স্ট্রিটলাইট, স্যানিটেশন এবং বিদ্যুতের নেটওয়ার্কসহ সড়ক উন্নয়ন রয়েছে। প্রকল্পটি জনতা সফটওয়্যার টেকনোলজি পার্কে ঢাকার প্রথম ডিজিটাল উদ্যোক্তা কেন্দ্র স্থাপন করবে এবং এটিকে সবুজ ভবনে রূপান্তর করবে। আইটি এবং আইটিইএস সেক্টরসহ দেশি-বিদেশি বেসরকারি বিনিয়োগকে আকৃষ্ট করবে।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us