তিন স্বাদের নুডলস স্যুপ

প্রথম আলো প্রকাশিত: ১৬ জুন ২০২০, ০৯:৩১

বৃষ্টির দিনে গরম স্যুপে পাওয়া যায় আরাম। আর করোনার এই সময়ে স্যুপের মতো গরম পানীয় পান সচেতনতারই অংশ। ভিন্ন স্বাদের কয়েকটি স্যুপের রেসিপি দিয়েছেন অসিত কর্মকার। রামেন নুডলস জাপানি উপকরণ: মুরগি ১টি, পানি ২ লিটার, আদা স্লাইস আধা চা-চামচ, রসুনের কোয়া ৩টি, পেঁয়াজ আধা কাপ, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, লবণ স্বাদমতো, মুরগির বুকের মাংস ২৫০ গ্রাম, চিংড়ি মাছ ৪টি, মাশরুম স্লাইস ২টি, বেবি কর্ন ১টি, সুইট কর্ন ১ চা-চামচ, মটরশুঁটি ১ চা-চামচ, টমেটো স্লাইস ৪টি, ক্যাপসিকাম স্লাইস ৫–৬টি, গাজর স্লাইস ৪টি, সয়া সস ২ চা-চামচ, যেকোনো পাতা ২–৩টি, সেদ্ধ ডিম প্রয়োজন অনুসারে।

প্রণালি: মুরগি টুকরো করে কেটে ভালো করে ধুয়ে বড় পাত্রে ২ লিটার পানিতে সেদ্ধ করুন। ফেনা জমে উঠলে একটি চামচ দিয়ে সেটা তুলে স্টকটি ২০-২৫ মিনিট ফুটিয়ে আদা, রসুন, পেঁয়াজ, গোলমরিচ ও লবণ দিয়ে চুলায় মৃদু আঁচে রাখুন ১ ঘণ্টা। এতে স্টকের ওপর একটা স্তর জমবে। স্তরটি সরিয়ে একটি পাতলা কাপড় দিয়ে স্টকটি ছেঁকে নিন। মুরগির স্টকের পানিতে সয়া সস মিশিয়ে মুরগির বুকের মাংস সেদ্ধ করে ঠান্ডা করুন। এবার সাজিয়ে সব মসলা দিয়ে মেখে নিন।

প্যানে অল্প তিলের তেল গরম করে দুই পিঠ হালকা লাল করে ভেজে নিন। আধা ইঞ্চি পুরু করে স্লাইস করে নিন। পরিবেশন পাত্রে সেদ্ধ নুডলস দিয়ে স্টক ঢেলে একে একে বাকি সব উপকরণ সাজিয়ে পরিবেশন করুন। ডাক কাল ঘুকসু কোরিয়ার চিকেন-নুডলস স্যুপ উপকরণ: ময়দা ৪ কাপ, ডিম ১টি, বাদামতেল ২ চা-চামচ, পানি পরিমাণমতো, লবণ সামান্য, মুরগির স্টক ৬ কাপ। মুরগির বুকের মাংস ২৫০ গ্রাম, রসুন কোয়া ৪টি, আদাকুচি ১ চা-চামচ, পেঁয়াজ আধা কাপ, পেঁয়াজ কলির সাদা অংশ ২টি, সয়া সস আধা চা-চামচ, পানি ১০ কাপ, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, জুকিনিকুচি ২ কাপ (সামান্য লবণ মেখে জলপাই/ বাদামতেলে হালকা ভেজে নেওয়া), লবণ স্বাদমতো ।

প্রণালি: এক চামচ বাদামতেলসহ বাকি উপকরণগুলো ভালোভাবে মেখে ৩০ মিনিট ভেজা কাপড় দিয়ে ঢেকে রাখুন। এবার রুটির আকারে করে বলে ময়দা ছড়িয়ে ভাঁজ করে রোল করে নিন। এবার ছুরির সাহায্যে চিকন আকারে কেটে গরম পানিতে এক চা-চামচ জলপাই তেল দিয়ে পাস্তা সেদ্ধ করে পানি ঝরিয়ে রাখুন। একটি প্যানে মাংস, পেঁয়াজ, রসুন, আদা ও পানি দিয়ে ৩০ মিনিট ফুটিয়ে পানি ঝরিয়ে ঠান্ডা করে নিন। সেদ্ধ মসলা, পানি ও মাংস আলাদা করে রাখুন। মাংসগুলো আঙুল দিয়ে টেনে আধা ইঞ্চি করে ছিঁড়ে সেদ্ধ মসলা পেস্ট, গোলমরিচের গুঁড়া, সয়া সস ও সামান্য লবণ দিয়ে মেখে নিন। মাংস সেদ্ধ পানিতে সয়া সস ও পেঁয়াজ দিয়ে ৫ মিনিট ফুটিয়ে পানি ছেঁকে নিন। পরিবেশন বাটিতে সেদ্ধ পাস্তা, ওপরে মুরগি রেখে স্টক ঢেলে দিন। এবার জুকিনিকুচি ওপরে দিয়ে পরিবেশন করুন।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us