বছর জুড়ে লিচু সংরক্ষণের সহজ দুই উপায়

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ১৪ জুন ২০২০, ১১:১৪

বাইরে লাল ভেতরে সাদা ছোট রসালো ফল লিচু। এই ফলটি ছোট বড় সবার কাছেই পছন্দের। অনেকেই আছেন এক বসাতে ৫০ থেকে ১০০টি লিচুও খেতে পারেন! তবে অতিরিক্ত লিচু না খাওয়াই ভালো। এতে পেট গরম হয়ে বদহজম হতে পারে।  মৌসুমী এই ফলটির দেখা মেলে শুধু গ্রীষ্মকালেই। অনেকেই ভাবেন, লিচুর দিন তো শেষই হয়ে গেল কিন্তু মন ভরে খেতে পারলাম না! তাদের জন্য রয়েছে সুখবর। আপনি জানেন কি? একেবারে টাটকা লিচু আপনি ফ্রিজে সংরক্ষণের মাধ্যমে বছরব্যাপী খেতে পারবেন।

এতে আপনার লিচু একেবারেই টাটকা থাকবে। তবে জেনে নিন লিচু সংরক্ষণের সহজ দুই উপায়- ১. প্রথমে লিচুর ডাল সামান্য মাথায় রেখে সবগুলো কেটে নিন। এরপর একটি পাত্রে পানি নিয়ে তাতে লিচুগুলো ১০ মিনিট ভিজিয়ে রেখে ধুয়ে নিন। এবার একটি পরিষ্কার তোয়ালের উপর লিচুগুলো রেখে এর গায়ে লেগে থাকা পানি শুকিয়ে নিন।

একটি খবরের কাগজে ১০ থেকে ২০টি লিচু মুড়িয়ে নিন। এভাবে কয়েকটি কাগজে সবগুলো লিচু মুড়িয়ে নিন। এবার একটি কাপড়ের শপিংব্যাগে কাগজে মোড়ানো লিচুগুলো ঢুকিয়ে ডিপ ফ্রিজে রেখে দিন। এভাবেই আপনি বছর জুড়ে লিচু সংরক্ষণ করতে পারবেন। ২. প্রথমে একইভাবে লিচু পরিষ্কার করে তোয়ালের মাধ্যমে মুছে নিন।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us