পৃথিবীর পৃষ্ঠের নিচে আশ্চর্য কাঠামোর সন্ধান মিললো

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ১২ জুন ২০২০, ১৬:০৫

পৃথিবীর কেন্দ্রে কী আছে এ নিয়ে নতুন এক বিস্ময়কর খবর জানালেন গবেষকেরা। তারা বলছেন, তারা ভূকম্পন তরঙ্গ বিশ্লেষণ করে জানতে পেরেছেন যে, পৃথিবীর পৃষ্ঠের নিচে বিশাল এক কাঠামো রয়েছে। সম্প্রতি বিজ্ঞান সাময়িকীতে গবেষণাবিষয়ক এ নিবন্ধ প্রকাশিত হয়েছে।

বিজ্ঞান সাময়িকী নিউ সায়েন্টিস্ট'র এক প্রতিবেদনে জানানো হয়, তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, ভূমিকম্পের তরঙ্গ তথ্য পৃথিবীর পৃষ্ঠের দুই হাজার ৯০০ কিলোমিটার নিচে পৃথিবীর গলিত কোর ও শক্ত আবরণের সীমানায় দৈত্যকার কাঠামো প্রকাশ করেছে।

যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড ইউনিভার্সিটির গবেষক দোয়েওন কিম এবং তার সহকর্মীরা কয়েক শত বড় ধরনের ভূমিকম্পের তথ্য বিশ্লেষণ করে দক্ষিণ প্রশান্ত মহাসাগরে আগ্নেয় মার্কেসাস দ্বীপের নিচে নতুন কাঠামো পেয়েছেন। কিম বলেছেন, কাঠামোটি অতি স্বল্প বেগ (আলট্রা লো ভেলোসিটি) অঞ্চল হিসেবে পরিচিত। এটি প্রায় এক হাজার কিলোমিটার ব্যাসের এবং ২৫ কিলোমিটার পুরু।

এ কাঠামোকে আলট্রা লো ভেলোসিটি বলার কারণ, ভূমিকম্পের তরঙ্গ ধীরগতিতে তাদের মধ্য দিয়ে যায়। তবে তারা যা তৈরি করেছে তা এখনো একটি রহস্য। কাঠামোগুলো পৃথিবীর আয়রন, নিকেল অ্যালয় কোর এবং সিলিকেট রক ম্যান্টল থেকে রাসায়নিকভাবে পৃথক হতে পারে বা বিভিন্ন তাপীয় বৈশিষ্ট্য থাকতে পারে।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us