স্বাস্থ্য অধিদপ্তরের আইসিইউ বেডের হিসাবে ব্যাপক গরমিল

বাংলাদেশ প্রতিদিন প্রকাশিত: ১০ জুন ২০২০, ২৩:৫৫

স্বাস্থ্য অধিদপ্তর সারা দেশের সরকারি হাসপাতালের আইসিইউ'র যে হিসেব পাঠিয়েছে, তার সঙ্গে বাস্তবতার মিল নেই। হাইকোর্টে একটি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে স্বাস্থ্য অধিদপ্তর সারা দেশের সরকারি হাসপাতালের আইসিইউয়ের যে হিসেব পাঠিয়েছে, তার সঙ্গে বাস্তবতার মিল নেই। যে আইসিইউ এখনও প্রস্তুতই হয়নি, সেটিও অধিদপ্তরের তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

শুধু আইসিইউ নয়, আইসোলেশন বেডের হিসেবেও রয়েছে গড়মিল। হাসপাতালগুলোর সঙ্গে যোগযোগ করে এসব গরমিলের তথ্য পাওয়া গেছে।

মহাখালীর ঢাকা উত্তর সিটি কর্পোরেশন মার্কেট দু'মাস ধরে তৈরি করা হচ্ছে আইসোলেশন সেন্টার হিসেবে। তবে, এখন পর্যন্ত শুধু বেড বসানো ছাড়া অন্যান্য কোনো চিকিৎসা সরঞ্জাম আনা হয়নি। অর্থাৎ এই সেন্টারটি এখনো চালু হয়নি। তবে, স্বাস্থ্য অধিদপ্তর নিজেদের হিসেবের মধ্যে দেখাচ্ছে ১৫০০ শয্যা সংখ্যার কথা বললেও বাস্তবে আছে ১৩৯০টি। গত মাসের ২৮ তারিখ স্বাস্থ্য অধিদপ্তরের হাসপাতাল ও ক্লিনিক বিষয়ক পরিচালকের পক্ষ থেকে সারাদেশের আইসোলেশন বেড ও আইসিইউ এর তথ্য মেইল করা হয় গণমাধ্যমে।

একটি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে একই তালিকা পাঠানো হয়েছে হাইকোর্টেও। ওই তালিকায় আইসিইউয়ের যে হিসাব দেখিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর, তার সঙ্গে বাস্তবতার ফারাক অনেক। স্বাস্থ্য অধিদপ্তরের হিসেবে ঢাকা মেডিক্যালে আইসোলেশন বেড দেখানো হয়েছে ৯১০টি, অথচ দুটি ইউনিট মিলিয়ে আছে ৮০০টি। আইসিইউ দেখানো হয়েছে ৪৮টি। যদিও চালু আছে মাত্র ১৪টি। আরও ১০টি প্রস্তুত করা হচ্ছে।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us