ঢাকা বিশ্ববিদ্যালয়ে করোনাভাইরাস পরীক্ষার ল্যাব বন্ধের নিন্দা

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ১০ জুন ২০২০, ১১:১৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ে করোনাভাইরাসের নমুনা পরীক্ষার ল্যাব বন্ধ করে দেওয়ার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট। বুধবার সংগঠনটির কেন্দ্রীয় কমিটির সভাপতি আল কাদেরী জয় ও সাধারণ সম্পাদক নাসির উদ্দিন প্রিন্স এক বিবৃতিতে এ প্রতিবাদ জানান।

বিবৃতিতে বলা হয়, “প্রতিদিন ৪০০টির মতো করোনাভাইরাসের নমুনা পরীক্ষার সক্ষমতা বিশিষ্ট একটি ল্যাব বন্ধ হয়ে যাবে, এটা গ্রহণযোগ্য হতে পারে না। চাইলেই নিয়মিত কাজ বন্ধ রেখে এই সংকটকালীন সময়ে অন্তত এই টেস্টিং ল্যাব চালু রাখা যেত। শিক্ষার্থীদের পর্যাপ্ত নিরাপত্তা ও প্রশিক্ষণের ব্যবস্থা করে তাদের মধ্য থেকে স্বেচ্ছাসেবী নিয়োগ দিতে পারত, কিন্তু সেটা না করে তারা এটা বন্ধ করে দিয়ে এই দুর্যোগের সময়ে আরেকবার নিজেদের নতজানু ভঙ্গুর দশার পরিচয় দিল।

“চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় করোনাভাইরাস সংক্রমণ শনাক্তে সরকারের সঙ্গে কাজ করছে। ওই বিশ্ববিদ্যালয়গুলো যদি সমস্যা ছাড়াই টেস্টিং চালিয়ে যেতে পারে তাহলে শুধু অর্থ ও লোকবলের অভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেস্টিং ল্যাব বন্ধ হয়ে যায় কী করে? প্রয়োজনীয় অর্থের বরাদ্দ দেওয়ার জন্য রাষ্ট্র বা সরকারকে চাপ দিতে পারত বিশ্ববিদ্যালয় প্রশাসন।”

অবিলম্বে ল্যাবটি পুনরায় চালু করার দাবি জানিয়ে বিবৃতিতে বলা হয়, “এই দুর্দিনে ঢাকা বিশ্ববিদ্যালয় দায়সারাভাবে থাকতে পারে না। আমরা চাই, অবিলম্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বন্ধ হয়ে যাওয়া করোনা টেস্টিং ল্যাব চালু করার জন্য বিশেষ উদ্যোগ নেওয়া হোক এবং রাষ্ট্রীয় তত্ত্বাবধানে যে সকল বিশ্ববিদ্যালয় ন্যূনতমভাবে করোনা টেস্টিং ল্যাব স্থাপন করা সম্ভব সে সকল বিশ্ববিদ্যালয়েই প্রয়োজনীয় সহযোগিতা দিয়ে করোনা টেস্টিং ল্যাব স্থাপন করা হোক।”

স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমতি নিয়ে গত ৫ মে থেকে বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর অ্যাডভান্সড রিসার্চ ইন সায়েন্সেস (সিএআরএস) ভবনের ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা শুরু করে বিশ্ববিদ্যালয়ের করোনাভাইরাস রেসপন্স টেকনিক্যাল কমিটি। গবেষণাগারে দুটি পিসিআর মেশিনে প্রতিদিন প্রায় চারশ নমুনা পরীক্ষা করা হত।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us