আমেরিকার ইরানবিরোধী হুমকির বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া চীন-রাশিয়ার

বাংলাদেশ প্রতিদিন প্রকাশিত: ১০ জুন ২০২০, ১৮:৩১

ইরানের বিরুদ্ধে সব নিষেধাজ্ঞা পুনর্বহালের যে হুমকি আমেরিকা দিয়েছে তার বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে চীন ও রাশিয়া। জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস ও নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোর কাছে লেখা এক চিঠিতে তীব্র নিন্দা জানিয়েছেন চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।

মার্কিন সরকার হুমকি দিয়েছে, দেশটি ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা নবায়ন করার যে চেষ্টা করছে তাতে বাধা দেয়া হলে তেহরানের ওপর জাতিসংঘের সব নিষেধাজ্ঞা পুনর্বহালের ব্যবস্থা করা হবে। বর্তমানে ইরানের বিরুদ্ধে শুধুমাত্র আমেরিকার একতরফা নিষেধাজ্ঞা বহাল রয়েছে।
ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ২০১৫ সালে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা অনুযায়ী, আগামী অক্টোবরে ইরানের ওপর জাতিসংঘের আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞা স্বয়ংক্রিভাবে উঠে যাবে বলে কথা রয়েছে। কিন্তু মার্কিন সরকার ওই নিষেধাজ্ঞা পুনর্বহাল করার হুমকি দিয়েছে।

চীনা পররাষ্ট্রমন্ত্রী গত ৭ জুন লেখা চিঠিতে আরো বলেছেন, আমেরিকা ২০১৮ সালে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেছে বলে ওই সমঝোতার ওপর ভিত্তি করে ইরানের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা নবায়ন করার অধিকার ওয়াশিংটনের নেই।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ইরান বিষয়ক বিশেষ প্রতিনিধি ব্রায়ান হুক গতকাল বলেছেন, ইরানের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা নবায়ন করতে বাধা দেয়া হলে দেশটির ওপর জাতিসংঘের সমস্ত নিষেধাজ্ঞা পুনর্বহালের পদক্ষেপ নেবে ওয়াশিংটন।

এদিকে, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ জাতিসংঘকে লেখা এক চিঠিতে ৫০ বছর আগের একটি আইনের কথা উল্লেখ করে মার্কিন প্রচেষ্টার বিরোধিতা করেছেন।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us