ভারতের দিকে ফের ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল

সমকাল প্রকাশিত: ১০ জুন ২০২০, ১৫:১৭

ভারতের দিকে ফের ছুটে আসছে পঙ্গপালের ঝাঁক। মৌসুমি বাতাসে ভর করে আফ্রিকার দেশগুলো থেকে বেরিয়ে আসা পঙ্গপালের ঝাঁক আরব সাগর পাড়ি দিয়ে এরই মধ্যে ঢুকে পড়েছে পাকিস্তানে। আর পাকিস্তান থেকে পঙ্গপালের ছুটে চলা এখন ভারতের দিকেই। শিগগিরই তারা পাঞ্জাব ও রাজস্থানে ঢুকে পড়বে বলে আগাম সতর্কবার্তা দিয়েছে কেন্দ্রীয় পঙ্গপাল সতর্কীকরণ সংস্থা। ওয়ান ইন্ডিয়া জানায়, এবার আর মাত্র কয়েক সপ্তাহ পরই ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল এসে ঢুকবে ভারতে।

এর আগে গত মে মাসের মাঝামাঝি সময়ে প্রথম দফায় পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের কোনো অঞ্চল থেকে এক ঝাঁক পঙ্গপাল ভারতের রাজস্থানের আজমিরে প্রবেশ করে। সে সময় জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) ভারতকে সতর্ক করে দিয়েছিল যে, আগামী ২২ জুনের মধ্যে পাকিস্তান থেকে আরও কয়েক ঝাঁক পঙ্গপাল ভারতে প্রবেশ করবে। এবার সংখ্যায় তারা অনেক বেশি বলে জানানো হয়েছে।

কেন্দ্রীয় পঙ্গপাল সতর্কীকরণ সংস্থার বরাত দিয়ে সংবাদমাধ্যম ওয়ান ইন্ডিয়া জানিয়েছে, আর মাত্র কয়েক সপ্তাহ পরই ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল ঢুকবে ভারতে। সাত রাজ্য রাজস্থান, মধ্যপ্রদেশ, উত্তর প্রদেশ, পাঞ্জাব, মহারাষ্ট্রের ফসলি জমিতে ছড়িয়ে পড়বে এই রাক্ষুসে পোকার দল।

তবে এরই মধ্যে সাত রাজ্যকে পঙ্গপাল নিয়ে সতর্ক করে দেওয়া হয়েছে কেন্দ্র থেকে। বলা হয়েছে, দিনে ১৫০ কিলোমিটার পর্যন্ত উড়ে যেতে পারে এই পঙ্গপালের দল। নিমেষে একরের পর একর জমির ফসল খেয়ে সাফ করে গিতে পারে তারা।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us