লকডাউনে চোখের সংক্রমণ কমাতে যা করণীয়

সমকাল প্রকাশিত: ০৮ জুন ২০২০, ১৩:৪১

গ্রীষ্মের প্রচণ্ড খরতাপের কারণে এমনিতেই নানা ধরনের অসুখ বিসুখের  আশঙ্কা থাকে। তার ওপর আছে করোনার সংক্রমণ। সব মিলিয়ে অনেকেই স্বাস্থ্য নিয়ে আতঙ্কিত হয়ে পড়েছেন। এই সময়ে অন্য অনেক রোগের সঙ্গে অনেকের চোখের সংক্রমণ দেখা দিচ্ছে। এ কারণে শরীরের অন্যান্য অংশের মতো এ সময় চোখের যত্ন নেয়াটাও জরুরি। বিশেষজ্ঞরা বলছেন, উষ্ণ আবহাওয়ার কারণে অনেকেই এ সময়  চোখের রোগ কনজাংটিভাইটিসে আক্রান্ত হচ্ছেন। এতে অনেকের চোখ লাল দেখাচ্ছে, চোখে ময়লা জমা হচ্ছে।


তবে চিকিৎসকের পরামর্শ ছাড়া এ ধরনের সমস্যা দেখা দিলেই ওষুধ ব্যবহার বা না খাওয়ার পরামর্শ দিয়েছেন তারা। বিশেষজ্ঞদের মতে, ভাইরাল কিংবা ছত্রাকের সংক্রমণে এটা হতে পারে। অনেকের আবার চোখ ফুলে যাওয়া, ড্রাই আইয়ের মতো সমস্যা দেখা দিচ্ছে। লকডাউনের কারণে যেহেতু সবাই চাইলেই চিকিৎসকের কাছে ছুটতে পারছেন না, এ কারণে চোখের ব্যাপারে এই সময় ঘরোয়াভাবে বিশেষ যত্ন নেয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।


যেমন-    ১. ব্যক্তিগত স্বাস্থ্যবিধি বজায় রাখুন। ২. খুব ঘন ঘন চোখ সম্পর্শ করা থেকে বিরত থাকুন।৩. স্বাস্থ্যকর খাবার গ্রহণ এবং ব্যায়ামের মাধ্যমে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ান। চোখের জন্য উপকারী শাকসবজি, ফল খাদ্যতালিকায় রাখুন।৪. প্রচুর পরিমাণে পানি ও পুষ্টিসমৃদ্ধ তরল খাবার গ্রহণ করুন। ৫. প্রতিদিন কমপক্ষে দুই লিটার পানি পান করুন।৬. বাইরে বের হবার সময় ধুলা, ময়লা এবং ক্ষতিকারক সূর্যের রশ্মি থেকে চোখ সুরক্ষিত রাখতে সানগ্লাস ব্যবহার করুন। ৭. চোখের স্বাস্থ্য ভালো রাখতে ভালো ঘুম ও বিশ্রাম প্রয়োজন। এ ব্যাপারে সচেষ্ট হোন।৮. কনজাংটিভাইটিসের মতো সাধারণ সমস্যা দেখা দিলে দিনে বেশ কয়েক বার হালকা গরম পানিতে লবণ দিয়ে চোখ ধুতে পারেন। চোখে পানি দিয়ে ঝাপটা দিন। খুব জোরে দেবেন না। এ সময় বারবার চোখ ডলবেন না।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us