রৌমারীতে ভারতীয় হাতির তাণ্ডবে পাকা ধান নষ্ট, দুশ্চিন্তায় কৃষকরা

বাংলাদেশ প্রতিদিন প্রকাশিত: ০৩ জুন ২০২০, ১৯:০৪

কুড়িগ্রামের রৌমারী উপজেলা সীমান্তে ভারতীয় বন্য হাতির তাণ্ডবে দিশেহারা হয়ে পড়েছে সীমান্তবর্তী কৃষকরা। প্রতিরাতেই সীমান্ত পেরিয়ে বন্য হাতির দল বাংলাদেশে প্রবেশ করে পাকা ধানসহ খেয়ে ফেলছে বিভিন্ন ধরনের ফসল।এ অবস্থায় ঢাকঢোল পিটিয়ে ও আগুন জ্বালিয়ে হাতি তাড়ানোর চেষ্টা করেও ব্যর্থ হচ্ছে তারা।

গত এক সপ্তাহ ধরে ভারতের গারোহিল পাহাড় থেকে আসা একাধিক হাতির দল কালাইচর সীমান্ত দিয়ে বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করছে। ২৫ থেকে ৩০টি করে এসব বন্য হাতির দল রৌমারী উপজেলার আলগারচর, খেওয়ারচর, বকবান্দা, ঝাউবাড়ী, চুলিয়ারচর ও বড়াইবাড়ীর চরসহ পার্শ্ববর্তী এলাকার ফসল খেয়ে ও পা দিয়ে পিষিয়ে নষ্ট করে ফেলছে। এতে সদ্য ঘরে তুলতে যাওয়া পাকা বোরো ধানসহ উঠতি ফসল হারিয়ে মারাত্বক ক্ষতিতে পড়েছেন এলাকার কৃষকরা।

স্থানীয় কৃষকদের দাবি, প্রতি রাতে এসব বন্য হাতির দল আন্তর্জাতিক সীমানা পিলার ১০৫৭ থেকে ১০৭২ এর মধ্য দিয়ে কাটাতার পেরিয়ে বাংলাদেশের সীমানায় প্রবেশ করে। রাতভর ফসলের ক্ষতি করে সকাল হলেই সীমানার নো-ম্যান্সল্যান্ডে অবস্থান করে। এসব হাতি খাবার না পেলে কৃষকের ঘর-বাড়িতেও হামলা চালায় বলে জানান তারা। রৌমারী উপজেলার বড়াইবাড়ীর চরের আবুল হোসেন জানান, ভারতীয় বন্য হাতি তার এক বিঘা জমির পাকা ধান খেয়ে ও পা দিয়ে মুড়িয়ে সম্পুর্ণ নষ্ট করে দিয়েছে। প্রতি বছর এভাবেই ভারতীয় বন্য হাতি তার ধান খেয়ে ও নষ্ট করে দিয়ে যায়।

এ ব্যাপারে সাবেক এমপি মো: রুহুল আমিন জানান, আমি এমপি থাকাকালীন ভারতীয় বন্য হাতি রৌমারী এলাকায় প্রবেশ বন্ধ করার জন্য দু’দেশের সরকারের নিকট আবেদন করেছিলাম। এখনও এর কোন প্রতিকার হয়নি।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us