এই সময় ফুসফুস ভালো রাখবে যেসব খাবার

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ০৩ জুন ২০২০, ১২:২৯

সারা বিশ্বে প্রায় ৩০ শতাংশ মানুষ ধূমপানে আসক্ত। এতে নিজের সঙ্গে সঙ্গে আশেপাশের মানুষের সমান ক্ষতি করছেন ধূমপায়ী ব্যক্তিরা।  এছাড়া গত কয়েক দশকে সারা বিশ্বে পরিবেশ দূষণ মাত্রাতিরিক্ত হারে বেড়েছে। এতে ক্যান্সারের পাশাপাশি ফুসফুসের নানা রোগের প্রসার ঘটছে। তারপরও এই ভাইরাসের সময় ফুসফুস সুস্থ রাখা খুবই জরুরি। কারণ করোনাভাইরাস শুরুতেই ফুসফুস বিকল করে দেয়। 

এই পরিস্থিতিতে সুস্থভাবে বেঁচে থাকতে ফুসফুসের সুস্থতায় কিছু নিয়ম মেনে চলা প্রয়োজন। সেই সঙ্গে খাবারের ব্যাপারেও সচেতন থাকতে হবে। একাধিক গবেষণায় দেখা গেছে, বেশি করে শাক-সবজি এবং ফল খেলে তামাকের কু-প্রভাবের হাত থেকে ফুসফুস রক্ষা পায়। সেই সঙ্গে ফুসফুস সংক্রান্ত নানাবিধ রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কাও কমে। 

জেনে নিন কোন খাবারগুলো এই সময় বেশি খাবেন- পেঁপে   শরীরে ক্যারোটিনয়েডসের মাত্র যত বৃদ্ধি পাবে, তত ফুসফুসের উপর ধূমপান এবং পরিবেশ দূষণের প্রভাব কম পরবে। আর এই উপাদানটি বেশি মাত্রায় পাওয়া যায় পেঁপেতে। তাই তো বর্তমান পরিস্থিতির কথা ভেবে বেশি করে এই ফলটি খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা। এছাড়াও কমলা লেবু এবং গাজরেও প্রচুর পরিমাণে ক্যারোটিনয়েড রয়েছে।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us