ভারতীয় সীমান্তে সৈন্য জড়ো করছে চীন: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ০২ জুন ২০২০, ১৫:০৩

ভারতীয় সীমান্তের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর চীন অতিরিক্ত সৈন্য জড়ো করছে বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি নেতৃত্বাধীন শাসকগোষ্ঠীকে 'স্বৈরাচারী' উল্লেখ করে উত্তর ভারতীয় সীমান্তে বেইজিংয়ের সৈন্য মোতায়েনের এই খবর দিয়েছেন তিনি।

লাদাখ এবং নর্থ সিকিম সীমান্তের বেশ কিছু এলাকায় সম্প্রতি সেনাবাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন করেছে চিরবৈরী দুই প্রতিবেশি চীন-ভারত। দুই সপ্তাহ আগে উভয় দেশের সৈন্যদের মধ্যে অন্তত দু'বার হাতাহাতির ঘটনা ঘটে; তারপর থেকে দুই দেশের উত্তেজনা ব্যাপক পরিমাণে বৃদ্ধি পেয়েছে।এইআইয়ের হোয়াট দ্য হেল ইজ গোয়িং অন পডকাস্টে অংশ নিয়ে মাইক পম্পেও বলেন, এমনকি আমরা আজও উত্তর ভারতের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর চীনের সৈন্য সংখ্যা বৃদ্ধি করতে দেখছি; যেখানে ভারতীয় সীমান্ত রয়েছে।

তিনি বলেন, চীনের কমিউনিস্ট পার্টি উহানের করোনাভাইরাস মহামারি শুরু থেকে আড়াল করার চেষ্টা করেছে এবং বৈশ্বিক পরিসরে এটি মোকাবিলার প্রক্রিয়া বিলম্বিত করেছে।

মাইক পম্পেও বলেন, হংকংয়ের জনগণের চমকপ্রদ স্বাধীনতা গুঁড়িয়ে দেয়ার পদক্ষেপ নিয়েছে চীন। এগুলো চীনের কমিউনিস্ট পার্টির স্বৈরাচারী শাসকগোষ্ঠীর দু'টি বৈশিষ্ট্য মাত্র। চীনা শাসকগোষ্ঠীর এসব কর্তৃত্ববাদী শাসনের বাস্তব প্রভাব রয়েছে; এটা শুধুমাত্র চীনা জনগণের ওপর কিংবা হংকংয়ের জনগণের পড়ছে না, বরং সারা বিশ্বের মানুষের ওপর এর প্রভাব পড়ছে।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us