করোনার 'প্রতিষেধক' আবিষ্কার করেছি, দাবি এক আফগান ব্যক্তির!

কালের কণ্ঠ প্রকাশিত: ৩১ মে ২০২০, ১৫:০২

বিশ্বজুড়ে প্রলয় সৃষ্টি করেছে আণুবীক্ষণিক জীব নভেল করোনাভাইরাস। এরই মধ্যে ভাইরাসের বিষাক্ত ছোবলে বিশ্বজুড়ে সাড়ে তিন লাখেরও বেশি মানুষের প্রাণহানী ঘটেছে। আক্রান্ত হয়েছে প্রায় ৬২ লাখ মানুষ। অথচ এখনো পর্যন্ত করোনাভাইরাসজনিত রোগ কভিড-১৯ এর কোনো ওষুধ বা প্রতিষেধক আবিষ্কৃত হয়নি। বিজ্ঞানীরা উঠেপড়ে লেগেছেন একটা ওষুধ বা ভ্যাকসিন তৈরিতে। চীন, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, কানাডার বিজ্ঞানীরা ভ্যাকসিন তৈরির দৌঁড়ে এগিয়ে থাকলেও এখনো চূড়ান্ত সফলতার মুখ দেখেননি। তবে যুদ্ধবিধ্বস্ত দেশ আফগানিস্তানের এক ব্যক্তির দাবি, তিনি করোনাভাইরাসের প্রতিষেধক আবিষ্কার করে ফেলেছেন।

কাবুলের বাসিন্দা ওই ব্যক্তি দাবি করেছেন যে, করোনভাইরাসের চিকিৎসার জন্য একটি প্রতিষেধক বা ভ্যাকসিন তিনি আবিষ্কার করে ফেলেছেন। নিজেকে ভেষজ চিকিৎসক হিসাবে পরিচয় দেওয়া হাকিম আলকোজাই নামের ওই ব্যক্তি বলেছেন, প্রতিষেধকটি প্রাকৃতিক ভেষজ উদ্দীপনা থেকে তৈরি।

হাকিম অলকোজাই বহু বছর ধরে ভেষজ চিকিৎসা নিয়ে কাজ করছেন। বর্তমানে তিনি করোনা রোগ সম্পর্কে কয়েক সপ্তাহের গবেষণা এবং গবেষণার পরে তিনি একটি ভ্যাকসিন তৈরি করেছেন বলে দাবি করেছেন। তিনি দাবি করেছেন যে, তার তৈরি ভ্যাকসিন কভিড -১৯ রোগীর উপরে প্রয়োগ করেছেন এবং ইতিবাচক ফলাফল পেয়েছেন।

তবে কাবুল জনস্বাস্থ্য বিভাগের প্রধান খুশাল নবীজাদা বলছিলেন যে, ওষুধের প্রবর্তন বা রোগের চিকিৎসার জন্য বৈজ্ঞানিক গবেষণার প্রয়োজনীয়তা রয়েছে। তাই রোগীদের চিকিৎসা স্বেচ্ছাসেবক হওয়া উচিত নয়।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us