দুই সপ্তাহে উহানের সব বাসিন্দার করোনা পরীক্ষা করেছে চীন

বণিক বার্তা প্রকাশিত: ৩১ মে ২০২০, ০১:০২

বিশাল এক কর্মযজ্ঞই শেষ করেছে চীন। দুই সপ্তাহের মধ্যে ১ কোটি ১০ লাখ মানুষের কভিড-১৯ পরীক্ষা করাটা কর্মযজ্ঞই বটে। প্রাণঘাতী নভেল করোনাভাইরাসের আবার ফিরে আসা প্রতিহত করতে উহানের সব বাসিন্দার পরীক্ষা করছে সরকার। এ কাজে বিপুল ব্যয় হলেও জনস্বাস্থ্য সুরক্ষার খাতিরে তাই করছে জিনপিং প্রশাসন। খবর ব্লুমবার্গ।

নভেল করোনাভাইরাসের উত্পত্তিস্থল উহান। শহরটিতে যেন ভাইরাসটি আবার মহামারী আকার ধারণ করতে না পারে, সে লক্ষ্যে শহরের সব বাসিন্দার করোনা পরীক্ষার উদ্যোগ নেয় কর্তৃপক্ষ। গত ১৩ মে এ কার্যক্রম শুরু হয়। শহরটির নাগরিকত্বের তালিকায় যাদের নাম রয়েছে, তাদের সবার সঙ্গে যোগাযোগ করা হয়। দুই সপ্তাহের পরীক্ষায় মাত্র একজন কভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে বলে স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে।বিশ্বজুড়ে এ পর্যন্ত প্রায় ৬০ লাখ মানুষ নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে।

মারা গেছে ৩ লাখ ৬০ হাজারের বেশি মানুষ। ভাইরাসটি বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ার জন্য চীনকেই দায়ী করছে যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশ। বলা হচ্ছে, করোনা মোকাবেলায় যথাযথ পদক্ষেপ নিতে বেশ দেরি করেছে দেশটি। এ অবস্থায় মহামারীটির দ্বিতীয় দফায় প্রকোপ এড়াতে সম্ভাব্য সব চেষ্টাই চালাচ্ছে চীন।প্রতিষেধক তৈরির কার্যক্রম জোরেশোরে পরিচালনা করছে বেইজিং। এছাড়া দেশজুড়ে করোনা পরীক্ষার ব্যাপ্তি বাড়ানো হয়েছে। চলাচলেও আরোপ করা হয়েছে কঠোর নিয়ন্ত্রণ।

সিডনির ইউনিভার্সিটি অব নিউ সাউথ ওয়েলসের গ্লোবাল বায়োসিকিউরিটি বিষয়ের অধ্যাপক রায়না ম্যাকিনটায়ার বলেছেন, ‘চীন দেখিয়ে দিয়েছে যে তারা জরুরি প্রয়োজনে কোনো কাজ দ্রুত ও ব্যাপক আকারে সম্পন্ন করতে মানবসম্পদ ও যন্ত্রপাতি কতটা সফলভাবে ব্যবহার করতে পারে। এখানে প্রযুক্তিগত সক্ষমতা ও রাজনৈতিক সদিচ্ছার সমন্বয় রয়েছে।’চীন বরাবরই তাদের বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে আসছে।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us