মালয়েশিয়ায় অজানা আতংকে বাংলাদেশিরা

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ৩০ মে ২০২০, ১৬:২৫

মালয়েশিয়ায় করোনা সংক্রমণ রোধে গত ১৮ মার্চ থেকে বিধি-নিষেধ আরোপ করা হয়। চলছে দীর্ঘ লকডাউন। এরই মধ্যেই গত ৪ মে থেকে শর্ত সাপেক্ষে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকান ও শপিংমল খোলার অনুমতি দেয় সরকার।

তবে একই সময় থেকে অভিযান শুরু করে বিদেশিদের পরিচালিত প্রতিষ্ঠানগুলোতে। যা করোনার এই দুর্যোগকালে কোনোভাবেই কাম্য ছিল না। আকস্মিক এ অভিযানে প্রবাসীরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন বলে জানা গেছে।মধ্যপ্রাচ্যের পর বাংলাদেশের অন্যতম বড় শ্রমবাজার মালয়েশিয়া। বৈধ-অবৈধ মিলিয়ে দেশটিতে প্রায় ৮ লাখেরও বেশি বাংলাদেশি রয়েছেন। যাদের বড় অংশই শ্রমিক। অনেকেই ব্যবসার সঙ্গেও যুক্ত। অরেকটি অংশ, যারা সেকেন্ডহোম ও বিজনেস ভিসা নিয়ে ব্যবসা করছেন।

দেশটিতে চলমান পরিস্থিতিতে চাকরি ও ব্যবসা নিয়ে চরম অনিশ্চয়তার মধ্যে রয়েছেন এসব বাংলাদেশিরা। সরকারের কঠোর সিদ্ধান্তে এরই মধ্যে বন্ধ করে দেয়া হয়েছে অনেক বাংলাদেশির ব্যবসাপ্রতিষ্ঠান। আর এ সময় গ্রেফতার হয়ে যারা কারাগারে আছেন, তারা দেশটির সরকারের কালো তালিকায় ঢুকে পড়ার আশঙ্কায় রয়েছেন।

রাজধানী কুয়ালালামপুরের প্রাণকেন্দ্রে লইয়াট প্লাজা। ইলেক্ট্রনিক্স ও আইটিসামগ্রীর এ মার্কেট সারা মালয়েশিয়াতে সুপরিচিত। বুকিত বিন্তাং পর্যটক এলাকায় অবস্থিত হওয়ায় লয়েট প্লাজায় বেচাকেনা চলে ভালো। প্রচুর মানুষের সমাগম ঘটে।

এ মার্কেটে প্রায় সাড়ে ৫শ ইলেক্ট্রনিক্স দোকান ও আইটি সামগ্রীর শো-রুমের মধ্যে বাংলাদেশি মালিকানাধীণ দোকান রয়েছে প্রায় ২৫ থেকে ৩০টি। দীর্ঘদিন থেকে ব্যবসা করে আসছেন বাংলাদেশিরা। বাংলাদেশি ছাড়াও অনেক ইন্ডিয়ান ও পাকিস্তানী ব্যবসায়ী রয়েছেন।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us