করোনায় ফুসফুসের যত্নে করণীয়

বার্তা২৪ প্রকাশিত: ২৩ মে ২০২০, ১১:১৪

কোভিড -১৯ মূলত শ্বসনতন্ত্রে সংক্রমিত একটি রোগ। এই রোগে আক্রান্ত হলে ফুসফুসের কার্যকারিতা কমে রোগীর কাশি, শ্বাসকষ্ট এমনকি মৃত্যুও হতে পারে। যাদের ফুসফুস দুর্বল তাদের ক্ষেত্রে এই সম্ভাবনা খুবই বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, করোনা ভাইরাস দ্বারা সংক্রমনের প্রায় ৩৪% রোগীর ফুসফুসে অতিরিক্ত কফ জমা হয়, ১৯% রোগীর শ্বাসকষ্ট হয় এবং ৫% রোগীর ভেন্টিলেশন বা লাইফ সাপোর্টের প্রয়োজন হয়।তাই জীবনযাত্রায় সামান্য পরিবর্তনের মাধ্যমে সার্বিক সুস্থতার পাশাপাশি ফুসফুসকেও সুস্থ রাখা যায়।

১। ধূমপান ত্যাগঃ

সবার আগে ধূমপান ত্যাগ করতে হবে। ধূমপানের ফলে নিকোটিন, টার ও কার্বন মনোক্সাইডের মতো বিষাক্ত পদার্থ ফুসফুসে প্রবেশ করে ফুসফুসের ক্ষুদ্র ক্ষুদ্র বায়ুপথগুলোকে সরু করে ফেলে, ফলে শ্বাসকষ্ট এমনকি ক্যন্সার পর্যন্ত হতে পারে। প্রত্যক্ষ ধূমপানের পাশাপাশি পরোক্ষ ধূমপানও ত্যাগ করতে হবে, অর্থাৎ ধূমপায়ী ব্যক্তিদের থেকে দূরে থাকতে হবে। সাম্প্রতিক কিছু গবেষণায় দেখা গেছে, ধূমপায়ী ব্যক্তিরা করোনায় আক্রান্ত হলে মৃত্যুর ঝুকি ১৪ গুণ বেশি বেড়ে যায়।

২। পানিঃ

ফুসফুস সুস্থ রাখতে প্রচুর পানি পান করতে হবে। দৈনিক ৬-৮ গ্লাস পানি পান করার অভ্যাস করতে হবে। তবে কিডনি রোগীরা পানির পরিমাণ চিকিৎসকের সাথে পরামর্শ করে ঠিক করে নেবেন।

৩। খাদ্যাভ্যাসঃ

খাদ্য তালিকায় বিভিন্ন শাকসবজি ও ফলমূল রাখতে হবে। প্রচুর পরিমাণে ভিটামিন ও এন্টি অক্সিডেন্ট সমৃদ্ধ খাবার খেতে হবে। যেমন- গাজর, টমেটো, লেবু, আমলকি, পেঁপে, পেয়ারা, আনারস, কলা, ছোট মাছ, ডিম, দুধ, সামদ্রিক মাছ, তোকমা, তিশি বীজ, বাদাম ইত্যাদি। চিনি, ক্যাফেইন ও অ্যালকোহলজাতীয় খাবার পরিহার করতে হবে। শিশুর ফুসফুসের বিকাশে অবশ্যই মায়ের বুকের দুধ পান করাতে হবে।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us