৪৮ বছর বয়সেও পড়াশোনা করছেন, লড়ছেন ক্যান্সারের সঙ্গে

কালের কণ্ঠ প্রকাশিত: ২০ মে ২০২০, ১৪:২০

ন ক্যান্সার এবং মেটাস্টিক ক্যান্সারে আক্রান্ত হয়েছেন ৪৮ বছর বয়সী ইভালিন চুয়া। জানা গেছে, ক্যান্সারে আক্রান্ত হওয়ার কারণে তার মেরুদণ্ড ও যকৃত ক্ষতিগ্রস্ত হয়েছে।  তার পরেও পড়াশোনা চালিয়ে যাচ্ছেন সিঙ্গাপুরের এই নারী। জানা গেছে, এ বছর টেমাসেক পলিটেকনিক (টিপি) থেকে তিনি ডিপ্লোমা শেষ করবেন। 

এর আগে ২০১৫ সালে তিনি জানতে পারেন যে, স্তন ক্যান্সারে আক্রান্ত হয়েছেন। তারপর ২০১৭ সাল পর্যন্ত তিনি কেমোথ্যারাপি নেন। জানা গেছে, মালয়েশিয়ায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অপরাধ সংক্রান্ত তথ্য সংরক্ষণের দায়িত্বে আছেন চুয়া। সেখানকার অন্য কর্মীদের অনুপ্রেরণায় আবারো পড়াশোনা শুরু করেন তিনি। কিন্তু গত বছরের আগস্টে এই নারী শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়েন। তিনি বলেন, আমি নিজেই বারবার নিজেকে বলেছি, বিষয়টি তেমন কিছু না।

সবসময় ইতিবাচক থেকেছি। ভালোর জন্য সবসময় অপেক্ষা করেছি। তিনি আরো বলেন, শারীরিকভাবে আমি দুর্বল। কারণ, কেমোথেরাপির কারণে শরীরের অনেক কোষ মরে গেছে। সবমিলিয়ে শরীরে রোগ-প্রতিরোধ ক্ষমতা কমে গেছে। তিনি আরো বলেন, কেবল মেয়ের জন্য সবসময় সাহস সঞ্চয় করেছি।

বিশেষ করে হাসপাতালে থাকার কারণে পড়াশোনার সুবিধা হয়েছে। কারণ, আমি চিকিৎসার জন্য ছুটি পেয়েছি। তিনি আরো বলেন, আমার স্বামী রাতের বেলা চাকরি করে। সেজন্য রাতের বেলা আমি আর আমার মেয়ে একসঙ্গে পড়তে পারি। আমার মেয়েই আমার জীবনের সব। তাকে ইতিবাচক সব রকমের সাহস দিতে চাই।

তিনি আরো বলেন, আমার সহপাঠীরা বয়সে ছোট হলেও তারা বন্ধুত্বপূর্ণ। সবাই আমাকে বিভিন্নভাবে সহায়তা করে। বিশেষ করে ক্লাসের নোট দিয়ে। সবার কাচে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন এই নারী। সূত্র : স্ট্রেইটস টাইমস
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us