ইফতারে স্বাস্থ্যকর দইবড়া

আরটিভি প্রকাশিত: ১৭ মে ২০২০, ১২:২৬

ইফতারে ভাজাপোড়ার আইটেম তো থাকেই। তবে ভাজাপোড়া না খাওয়াই ভালো। সারাদিন রোজা রেখে স্বাস্থ্যকর খাবার খাওয়ার চেষ্টা করতে হবে। ইফতারে নানা পদের আয়োজন করছেন মাঝে মাঝে একটু পরিবর্তন আনতে পারেন খাবারে। একদিন চট করেই ইফতারে বানিয়ে ফেলুন দইবড়া।

জেনে নিন ইফতারে কীভাবে বানাবেন দইবড়া
যা যা লাগবে
খোসা ছাড়ানো ভেজা মাষকলাইয়ের ডাল ১ কাপ, জিরা ১ চা-চামচ, ফেটানো দই ২ কাপ, শুকনা মরিচ গুঁড়া আধা চা-চামচ, ভাজা জিরা গুঁড়া ১ চা-চামচ, তেঁতুলের চাটনি (মিষ্টি) আধা কাপ, পুদিনাবাটা সিকি কাপ, লবণ স্বাদমতো, তেল ভাজার জন্য, হিং সামান্য পরিমাণ, ধনেপাতা সাঁজানোর জন্য।
যেভাবে তৈরি করবেন
গোটা মাষকলাইয়ের ডাল ধুয়ে চূর্ণ করে নিয়ে অল্প পানি দিয়ে ঘন, অমসৃণ একটি মিশ্রণ তৈরি করুন। এটি একটি পাত্রে নিয়ে লবণ, জিরা ও হিং মিশিয়ে ভালোভাবে ফেটিয়ে নিতে হবে। কড়াইয়ে তেল গরম করুন। হাত ভিজিয়ে নিতে হবে। মিশ্রণের সামান্য অংশ গরম তেলে ছেড়ে দিন। সোনালি রং না আসা পর্যন্ত ডিপফ্রাই করুন।
একটি বড় পাত্রে পর্যাপ্ত পানি নিতে হবে। ভাজা বড়াগুলো পানিতে ঢেলে নিয়ে কয়েক মিনিট রেখে দিন। পানি থেকে উঠিয়ে একটু চেপে নিয়ে পরিবেশন পাত্রে রাখুন। এবার এতে ঠান্ডা দই ঢেলে দিন। শুকনা মরিচ গুঁড়া, জিরা গুঁড়া, তেঁতুলের চাটনি, পুদিনাপাতা বাটা ও ধনেপাতা কুচি দিয়ে সাজিয়ে নিন। ঠাণ্ডা করে পরিবেশন করুন।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us